Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
St. Xaviers University Admission 2024

এ বার সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়েও চালু এগজ়িকিউটিভ এমবিএ, কাদের জন্য এই কোর্স?

সংশ্লিষ্ট কোর্সে ফিন্যান্স, মার্কেটিং, এইচআর ও বিজ়নেস অ্যানালিটিক্সে স্পেশালাইজ়েশনের সুযোগ রয়েছে।

St. Xavier\\\\\\\\\\\\\\\'s University, Kolkata

সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

সুচেতনা মুখোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৭:১৮
Share: Save:

মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ)-এর কোর্স চালু হয়েছিল আগেই। এ বার শিক্ষা জগতে আরও একটি মাইলফলক ছুঁল রাজারহাটের সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে এগজ়িকিউটিভ এমবিএ কোর্স চালুর ঘোষণা করা হয়েছে। ২০২৪-’২৫ শিক্ষাবর্ষেই কোর্সের প্রথম ব্যাচের ক্লাস শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত প্রেস বিবৃতি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের জেভিয়ার বিজ়নেস স্কুল এই কোর্স আয়োজনের দায়িত্বে থাকবে। মূলত চাকরিজীবী বা কর্মরত পেশাদারদের কথা ভেবেই এই পাঠক্রমটি চালু করা হবে। সমাজের বিভিন্ন পেশার চাকরিজীবীরা যাতে প্রয়োজনীয় দক্ষতা এবং জ্ঞান বৃদ্ধির মাধ্যমে বর্তমান ব্যবসাক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে পারেন, সেই উদ্দেশ্যেই এই কোর্স চালুর উদ্যোগ।

এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের কমিউনিকেশন এবং প্রোটোকল অফিসার মারিও মার্টিন লুইস জানান, এখনকার যুগে শুধু উচ্চশিক্ষার ডিগ্রিই যথেষ্ট নয়। চাকরির জন্য প্রয়োজনীয় দক্ষতা না থাকলে সেই শিক্ষা কার্যকরী হয় না। তাই এই ডিগ্রি কোর্সটি পেশাদারদের জন্য খুব উপযোগী হবে বলেই ধারণা।

চাকরির পাশাপাশি যাতে সংশ্লিষ্ট পাঠক্রমের ক্লাস করতে পারেন পেশাদাররা, এর জন্য সপ্তাহান্তেই বিশ্ববিদ্যালয়ে কোর্সের ক্লাস হবে। কোর্সের মেয়াদ দু’বছর। মার্টিন লুইসের কথায়, “জাতীয় শিক্ষানীতিতে শিক্ষা এবং পেশাজগতের মধ্যের ব্যবধান কমিয়ে আনার উপর যে জোর দেওয়া হয়েছে, এই কোর্সের মাধ্যমেও সেই চেষ্টা করা হচ্ছে। এর মাধ্যমে এক দিকে যেমন কর্মরতদের পেশাদারি জীবনে উন্নতির পথ প্রশস্ত হবে, তেমনই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের বিভিন্ন কর্পোরেট সংস্থায় ইন্টার্নশিপ বা চাকরির সুযোগও বৃদ্ধি পাবে।” অর্থাৎ পাঠক্রমটির মাধ্যমে পেশাদারদের পাশাপাশি পড়ুয়ারাও লাভবান হবেন।

সংশ্লিষ্ট কোর্সে ফিন্যান্স, মার্কেটিং, এইচআর ও বিজ়নেস অ্যানালিটিক্সে স্পেশালাইজ়েশনের সুযোগ রয়েছে। কোর্সটি মোট চারটি সিমেস্টারে ভাগ করা হয়েছে। প্রতি সিমেস্টারে কোর্স ফি ১.৫ লক্ষ টাকা থেকে ১.৮ লক্ষ টাকা। আগ্রহীদের স্নাতকে ন্যূনতম ৪০ শতাংশ নম্বর এবং ন্যূনতম আড়াই বছর চাকরির অভিজ্ঞতা থাকলে তবেই সংশ্লিষ্ট কোর্সে আবেদন করতে পারবেন। কোর্সটিতে আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা, বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্টিটিউড টেস্টে প্রাপ্ত নম্বর, জাতীয় স্তরের প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বর, চাকরির অভিজ্ঞতা এবং ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে যোগ্যতা যাচাই করে ভর্তি নেওয়া হবে।

কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জন ফেলিক্স রাজ জানিয়েছেন, পড়ুয়াদের শিক্ষা ও জ্ঞান ভাণ্ডার সমৃদ্ধি এবং পেশাদার জীবনের অগ্রগতিতে বিশ্ববিদ্যালয়ের এই পদক্ষেপ বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE