Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
NSOU Admission 2024

আইএএস বা ডব্লিউবিসিএস দেবেন? অনলাইনে বিশেষ কোর্স নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে

কোর্সটির নাম ‘টুয়েলভ উইকস অনলাইন স্পেশাল লেকচার প্রোগ্রাম’। ১২ সপ্তাহের ক্লাসে আইএএস/ ডব্লিউবিসিএস পরীক্ষার জন্য জেনারেল স্টাডিজ় পড়ানো হবে।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৫:১৫
Share: Save:

ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস) বা ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (ডব্লিউবিসিএস)-এর মতো প্রতিযোগিতা মূলক পরীক্ষার প্রস্তুতির লক্ষ্যে অনেকেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নানা রকম কোর্স করে থাকেন। তেমনই একটি কোর্সের বিজ্ঞপ্তি জারি করেছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (এনএসওইউ)।

এই পরীক্ষার প্রস্তুতির ক্ষেত্রে সময় হাতে রাখা খুব গুরুত্বপূর্ণ এবং মূল্যবান। সে কথা মাথায় রেখেই এনএসওইউ এই কোর্সটি পুরোপুরি অনলাইনে আয়োজন করেছে। ‘টুয়েলভ উইকস অনলাইন স্পেশাল লেকচার প্রোগ্রাম’ নামে এই কোর্সে ১২ সপ্তাহের ক্লাসে আইএএস/ ডব্লিউবিসিএস পরীক্ষার জন্য জেনারেল স্টাডিজ় পড়ানো হবে। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, সেপ্টেম্বরে ক্লাস শুরু হবে। চলবে ডিসেম্বর পর্যন্ত। সপ্তাহান্তে ‘গুগল মিট’-এ ওই ক্লাস হবে।

জেনারেল স্টাডিজ়ের মধ্যে রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, অর্থনীতি এবং সমাজবিদ্যা পড়ানো হবে। এ ছাড়াও এই প্রতিযোগিতামূলক পরীক্ষা সংক্রান্ত কাউন্সেলিংও হবে এই ক্লাসগুলিতে। মোট আসন সংখ্যা ৫০।

কী ভাবে আবেদন করবেন?

প্রথমে এনএসওইউ-এর ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে গিয়ে তাতে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদনপত্র জমা দিন। ভর্তির ফি ১৬০০ টাকা। এই টাকা আবেদনপত্র পূরণের সময়েই দিতে হবে। ২৫ অগস্ট পর্যন্ত আবেদন জমা দেওয়া যাবে। এই সংক্রান্ত সবিস্তার তথ্য এবং শর্তাবলি জানতে এনএসওইউ-এর বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NSOU Course 2024 Competitive Examination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE