Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
NBU Admission 2024

ফার্মাসিতে স্নাতকোত্তর করবেন? উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে শুরু ভর্তি প্রক্রিয়া

উচ্চ মাধ্যমিক, বিফার্ম, জিপ্যাট (গ্র্যাজুয়েট ফার্মাসি অ্যাপ্টিটিউড টেস্ট), প্রবেশিকা পরীক্ষা (লিখিত) এবং ইন্টারভিউয়ে পড়ুয়াদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সংশ্লিষ্ট কোর্সে ভর্তির মেধাতালিকা প্রস্তুত করা হবে।

NBU

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৬:২৬
Share: Save:

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে এমফার্ম (মাস্টার অফ ফার্মাসি) কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এই মর্মে আগেই সংক্ষিপ্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল বিশ্ববিদ্যালয়ের তরফে। মঙ্গলবার একটি বিশদ বিজ্ঞপ্তির মাধ্যমে কোর্স সম্পর্কিত বাকি তথ্য জানানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের তরফে ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্য ফার্মাসির স্নাতকোত্তরে ভর্তির সুযোগ দেওয়া হবে পড়ুয়াদের। আগ্রহীরা আবেদন করতে পারবেন অনলাইনে। মঙ্গলবার থেকেই শুরু হবে এই অনলাইন আবেদন প্রক্রিয়া।

বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যাল টেকনোলজি বিভাগের তরফে এমফার্ম কোর্সে ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। দু’টি বিষয়ে স্পেশালাইজ়েশনের ভিত্তিতে এমফার্মের দু’টি কোর্সে ভর্তির সুযোগ রয়েছে। এগুলি হল— এমফার্ম ইন ফার্মাসিউটিকস এবং এমফার্ম ইন ফার্মাকোগনসি। দু’টি কোর্সের প্রতিটিতেই ১৭টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর মধ্যে কিছু আসন সরকারি নিয়ম মেনে সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য রাখা হবে।

কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের ফার্মাসি কাউন্সিল অফ ইন্ডিয়া (পিসিআই) স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বিফার্মে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের ক্ষেত্রে নম্বরে পাঁচ শতাংশ ছাড় থাকবে।

উচ্চ মাধ্যমিক, বিফার্ম, জিপ্যাট (গ্র্যাজুয়েট ফার্মাসি অ্যাপ্টিটিউড টেস্ট), প্রবেশিকা পরীক্ষা (লিখিত) এবং ইন্টারভিউয়ে পড়ুয়াদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সংশ্লিষ্ট কোর্সে ভর্তির মেধাতালিকা প্রস্তুত করা হবে।

কোর্সে ভর্তির জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। পাশাপাশি সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ১৫০ এবং ৩০০ টাকা আবেদনমূল্যও জমা দিতে হবে। আগামী ২৩ জুলাই আবেদনের শেষ দিন। এর পরে প্রবেশিকা পরীক্ষার জন্য নির্বাচিত পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে ৩০ জুলাই। পরীক্ষা হবে ৪ অগস্ট। বিশ্ববিদ্যালয়ে ইন্টারভিউয়ের আয়োজন করা হবে ৪ থেকে ৬ অগস্ট। এর পর ৯ অগস্ট প্রথম মেধাতালিকা প্রকাশ করা হবে। এই বিষয়ে বাকি তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE