Advertisement
০৬ অক্টোবর ২০২৪
NSOU Admission 2024

মানবীবিদ্যা-সহ নানা বিষয়ে ছ’মাসের কোর্স, উদ্যোগ নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ প্রফেশনাল স্টাডিজ়ের অধীনস্থ ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন সেন্টার কোর্সগুলি আয়োজনের দায়িত্বে রয়েছে।

NSOU

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৭:৪৯
Share: Save:

রাজ্যের নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে মানবীবিদ্যা বা ওয়েমেন স্টাডিজ়-সহ অন্যান্য বিষয়ে কোর্স করার সুযোগ। এই মর্মে সোমবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। সব ক’টি বিষয়ে স্বল্পমেয়াদি কোর্স করার সুযোগ পাবেন পড়ুয়ারা। চলতি বছরের জুলাই সেশনের জন্য কোর্সগুলিতে ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। আগ্রহীরা এর জন্য অনলাইনে তাঁদের আবেদনপত্র জমা দিতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ প্রফেশনাল স্টাডিজ়ের অধীনস্থ ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন সেন্টার কোর্সগুলি আয়োজনের দায়িত্বে রয়েছে। যে সমস্ত বিষয়ে কোর্স করানো হবে, সেগুলি হল— ট্যাকেশন অ্যান্ড ই-ফিলিং, স্ট্যাটিস্টিক্স অ্যান্ড অ্যাপ্লায়েড ইকোনোমেট্রিক্স, ব্যাঙ্কিং অ্যান্ড ফিন্যান্স, চাইল্ড অ্যাডোলেসেন্ট গাইডেন্স অ্যান্ড কাউন্সেলিং এবং ওয়েমেন্স স্টাডিজ়। সব ক’টিই ডিপ্লোমা কোর্স। মেয়াদ ছ’মাস। বিভিন্ন কোর্সের জন্য কোর্স ফি ধার্য করা হয়েছে ৩,০০০ টাকা, ৫,০০০ টাকা অথবা ৭,০০০ টাকা।

বিশ্ববিদ্যালয়ের তরফে সমস্ত কোর্সের ক্লাস করানো হবে ব্লেন্ডেড লার্নিং পদ্ধতিতে। পড়ুয়াদের মূল্যায়নের জন্য লিখিত পরীক্ষা, অ্যাসাইনমেন্ট, প্র্যাক্টিক্যাল পরীক্ষা নেওয়া হবে। কোর্স যথাযথ ভাব শেষ করলে মিলবে শংসাপত্র।

মানবীবিদ্যার ডিপ্লোমা কোর্সে আবেদনের জন্য পড়ুয়াদের স্নাতকোত্তীর্ণ হলেই চলবে। অন্য কোর্সগুলির ক্ষেত্রেও যোগ্যতার পৃথক মাপকাঠি ধার্য করা হয়েছে, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

উল্লিখিত কোর্সগুলিতে ভর্তির জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আগামী ৩১ জুলাই আবেদনের শেষ দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE