Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
NSOU Admission 2024

দ্বিতীয় পর্যায়ে স্নাতকে ভর্তির প্রক্রিয়া শুরু নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে

বিশ্ববিদ্যালয়ের ইউজিসি-ডিইবি (ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন-ডিসটেন্স এডুকেশন ব্যুরো) স্বীকৃত স্নাতকের এই কোর্সগুলি তিন বছরের।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৩:০৪
Share: Save:

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তির দ্বিতীয় পর্যায়ের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।অনলাইনে জমা দেওয়া যাবে আবেদনপত্র।

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে বিভিন্ন বিষয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ইউজিসি-ডিইবি (ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন-ডিসটেন্স এডুকেশন ব্যুরো) স্বীকৃত স্নাতকের এই কোর্সগুলি তিন বছরের। স্কুল অফ হিউম্যানিটিজ়ের অধীনস্থ বাংলা এবং ইংরেজি বিভাগ এবং স্কুল অফ সোশ্যাল সায়েন্সেসের অধীনস্থ ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিদ্যা এবং পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন বিভাগ। এ ছাড়াও রয়েছে, স্কুল অফ সায়েন্সেসের অধীনস্থ পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, ভূগোল, প্রাণীবিদ্যা এবং উদ্ভিদবিদ্যা বিভাগ। আছে স্কুল অফ এডুকেশনের অধীনস্থ এডুকেশন বিভাগ এবং স্কুল অফ প্রফেশনাল স্টাডিজ়ের অধীনস্থ বাণিজ্য এবং অর্থনীতি বিভাগও। এই সমস্ত বিভাগেই ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে। পড়ুয়াদের রেজিস্ট্রেশন করা হবে ছ’বছরের জন্য। অর্থাৎ, ছ’বছর পর্যন্ত স্নাতক পাশ হওয়ার সুযোগ দেবে এই প্রতিষ্ঠান। যে কোনও বিষয়ে আবেদন করার জন্য প্রার্থীকে অবশ্যই দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে। কোর্স ফি ৪ হাজার ৫০ টাকা।

আবেদন করবেন কী ভাবে?

প্রথমে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে গিয়ে সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে জমা দিতে হবে আবেদনপত্র। পাশাপাশি, আবেদনমূল্য জমা দেওয়া দরকার। ২৬ অগস্ট আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

এই সংক্রান্ত সবিস্তার তথ্য এবং শর্তাবলি জানতে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Admission 2024 Graduation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE