Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
KNU Admission 2024

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে একাধিক বিষয়ে পিএইচডি-র সুযোগ, শুরু আবেদন প্রক্রিয়া

সমস্ত বিভাগ এবং সেন্টার মিলিয়ে মোট ১১২টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Kazi Nazrul University

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৮:১২
Share: Save:

আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে একাধিক বিষয়ে পিএইচডি-র সুযোগ রয়েছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ এবং সেন্টারে পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের তরফে এই প্রোগ্রামে পড়ুয়াদের নাম নথিভুক্ত করা হবে। এর জন্য অনলাইনেই সম্পন্ন হবে আবেদন প্রক্রিয়া। যা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

বিশ্ববিদ্যালয়ে অ্যানিম্যাল সায়েন্স, বাংলা, অ্যাপ্লায়েড সাইকোলজি, কেমিস্ট্রি, ফিজ়িক্স, জ়ুলজি, কমার্স, কনজারভেশন বায়োলজি, এডুকেশন, ইংরেজি, হিন্দি, ইতিহাস, দর্শন, আইন, গণিত, মেটালারজিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং মাইনিং ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি করা যাবে। পাশাপাশি, বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অরগ্যানিক স্পিনট্রনিক্স এবং অপটোইলেক্ট্রনিক্স ডিভাইসেস এবং সেন্টার ফর আইওটি অ্যান্ড এআই ইন্টিগ্রেশন উইথ এডুকেশন ইন্ডাস্ট্রি এগ্রিকালচার থেকেও পিএইচডি-র সুযোগ থাকছে। সব বিভাগ এবং সেন্টার মিলিয়ে মোট ১১২টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

সমস্ত বিষয়ে পিএইচডিতে আবেদনের জন্যই পড়ুয়াদের স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। তবে অন্যান্য শর্তাবলি মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে। এই প্রোগ্রামে লিখিত পরীক্ষা (রেট) এবং ইন্টারভিউ বা মৌখিক পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। তবে যাঁরা নেট/ স্লেট/ সেট/ গেট/ জেস্ট উত্তীর্ণ বা ডিএসটি-ইন্সপায়ার/ ডিবিটি-জেআরএফ ফেলোশিপ প্রাপক বা যাঁদের এমফিল ডিগ্রি রয়েছে, তাঁদের যোগ্যতা যাচাই করা হবে শুধু মাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে। বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষাটি তিন ঘণ্টার। মোট নম্বর থাকবে ১০০। পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হলে ইন্টারভিউ দেওয়া যাবে।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে দেওয়া আবেদনপত্রের লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য জমা দিতে হবে ১০০০ টাকা। আগামী ২০ মে আবেদনের শেষ দিন। এর পর লিখিত পরীক্ষার আয়োজন করা হবে ৬ এবং ৭ জুন। এই বিষয়ে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE