Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Kalyani University Admission 2024

কল্যাণী বিশ্ববিদ্যালয়ে লোককথা-সহ নানা বিষয়ে পিএইচডি-র সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

সমস্ত বিভাগ মিলিয়ে মোট আসনসংখ্যা ১৩০। যার মধ্যে এডুকেশন বিভাগেই আসনসংখ্যা সবচেয়ে বেশি।

Kalyani University

কল্যাণী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৪ ১৮:৩৬
Share: Save:

নদিয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে পিএইচডি-র সুযোগ রয়েছে। সেই মর্মে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের তরফে পিএইচডি-র রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করা হয়েছে। এর জন্য আগ্রহীদের অনলাইনে আবেদন জানাতে হবে। মঙ্গলবার থেকে শুরু হয়েছে এই প্রক্রিয়া।

বিশ্ববিদ্যালয়ের কলা ও বাণিজ্য, বিজ্ঞান, এডুকেশন এবং ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি ও ম্যানেজমেন্ট বিভাগের বিভিন্ন বিষয়ে পিএইচডি করতে পারবেন পড়ুয়ারা। এর মধ্যে রয়েছে বাংলা, বাণিজ্য, ভিস্যুয়াল আর্টস, লোককথা, অর্থনীতি, ইংরেজি, বটানি, গণিত, এডুকেশন, লাইফলং লার্নিং অ্যান্ড এক্সটেনশন, কম্পিউটার সায়েন্স-এর মতো বিবিধ বিষয়। সমস্ত বিভাগ মিলিয়ে মোট আসনসংখ্যা ১৩০। যার মধ্যে এডুকেশন বিভাগেই আসনসংখ্যা সবচেয়ে বেশি।

পিএইচডি-র জন্য ইউজিসি নেট/ সিএসআইআর-ইউজিসি-নেট/ আইসিএমআর/ আইকার/ সেট/ গেট উত্তীর্ণ বা জাতীয় স্তরের অন্য কোনও ফেলোশিপ প্রাপকরাই শুধুমাত্র আবেদন করতে পারবেন। এর পর ইউজিসি-র নিয়ম মেনে এই প্রোগ্রামে তাঁদের ভর্তি নেওয়া হবে।

পিএইচডিতে রেজিস্ট্রেশনের জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে। আবেদনের জন্য সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ৬০০ টাকা এবং ১৫০ টাকা জমা দিতে হবে। পিএইচডিতে একের বেশি বিষয়ে আবেদনের জন্য আলাদা আলাদা আবেদনপত্র জমা দিতে হবে। আগামী ১৯ মে আবেদনের শেষ দিন। এর পরে ইন্টারভিউয়ের জন্য নির্বাচিতদের নাম ঘোষণা করা হবে ২১ মে। ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন হবে ২৮ মে বা তার আগে। এই বিষয়ে বিশদে জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE