Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
IACS Recruitment 2024

রসায়নে পিএইচডি আছে? গবেষণার কাজের সুযোগ রয়েছে যাদবপুরের আইএসিএসে

প্রকল্পে গবেষণার কাজ হবে ‘কম্পিউটেশনাল হেটেরোজেনাস ক্যাটালিসিস’ বিষয়ের উপর।

IACS

আইএসিএস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৭:৪৩
Share: Save:

গবেষক নিয়োগ করা হবে যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এ। সম্প্রতি এমনটা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। তাতে জানানো হয়েছে, রসায়নে উচ্চশিক্ষার ডিগ্রি থাকলেই প্রকল্পে স্বল্প সময়ের জন্য কাজের সুযোগ মিলবে। এর জন্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়া।

প্রতিষ্ঠানের স্কুল অফ কেমিক্যাল সায়েন্সেসে প্রকল্পের কাজ সম্পন্ন হবে। প্রকল্পে গবেষণার কাজ হবে ‘কম্পিউটেশনাল হেটেরোজেনাস ক্যাটালিসিস’ বিষয়ের উপর। প্রতিষ্ঠানের স্ব-অর্থপুষ্ট প্রকল্পে প্রথমে এক বছরের জন্য কর্মী নিয়োগ করা হবে। এর পর কাজের দক্ষতার ভিত্তিতে এই মেয়াদ আরও এক বছর বাড়ানো হতে পারে।

সংশ্লিষ্ট প্রকল্পে রিসার্চ অ্যাসোসিয়েট-১ পদে নিয়োগ হবে। শূন্যপদ একটি। বিজ্ঞপ্তিতে আবেদনকারীদের বয়ঃসীমার বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি। জানানো হয়েছে, নিযুক্ত ব্যক্তিকে প্রতিষ্ঠান নির্ধারিত নিয়ম মেনেই প্রতি মাসে সাম্মানিক দেওয়া হবে।

আবেদনকারীদের কেমিক্যাল সায়েন্স বা কেমিস্ট্রিতে পিএইচডি থাকতে হবে। গবেষণার বিষয়ে হতে হবে থিয়োরিটিক্যাল/ কম্পিউটেশনাল কেমিস্ট্রি। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠি হয়েছে যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

আগ্রহীদের জীবনপঞ্জি, সুপারিশপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আগামী ১১ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। এর পর ১৩ সেপ্টেম্বর প্রতিষ্ঠান বা অনলাইনে সকাল ১১টা থেকে ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে কর্মী নিয়োগ করা হবে। এই বিষয়ে বিস্তারিত জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE