Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
IIWBM Admission 2024

সুস্থায়ী পরিবেশ ব্যবস্থাপনার অনলাইন কোর্স, উদ্যোগ কলকাতার আইআইএসডব্লিউবিএমের

প্রতিষ্ঠানে আগামী ২২ অগস্ট থেকে ক্লাস শুরু হবে। চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত।

IIWBM

আইআইএসডব্লিউবিএম। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৭:৪৮
Share: Save:

বর্তমানে বিশ্ব উষ্ণায়নে জেরবার সারা বিশ্বের মানুষ। পরিস্থিতি সামাল দিতে বিভিন্ন ক্ষেত্রে সুস্থায়ী উন্নয়ন এবং সুস্থায়ী পরিবেশ নিয়ে চলছে আলোচনা। সাধারণ মানুষ থেকে ব্যবসায়িক সংগঠন সর্বত্রই এ নিয়ে সচেতনতাও বেড়েছে। বেড়েছে পরিবেশবান্ধব দ্রব্যের উৎপাদন এবং ব্যবহার। এ বার এ সমস্ত বিষয়ে নিয়ে একটি অনলাইন কোর্স করাতে উদ্যোগী ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সোশ্যাল ওয়েলফেয়ার অ্যান্ড বিজ়নেস ম্যানেজমেন্ট (আইআইএসডব্লিউবিএম)। এ নিয়ে সবিস্তার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। চলতি বছরের এই কোর্সে ভর্তির আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আবেদন জানানো যাচ্ছে অনলাইনেই।

কলকাতা বিশ্ববিদ্যালয় স্বীকৃত এই প্রতিষ্ঠানের এনভায়রনমেন্ট ম্যানেজমেন্ট বিভাগ এবং কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) যৌথ ভাবে এই কোর্সের আয়োজন করবে। কোর্সটির নাম— ‘সাস্টেইনেবল এনভায়রনমেন্ট ম্যানেজমেন্ট’। এটি একটি সার্টিফিকেট কোর্স। পাঠক্রমটি থেকে সুস্থায়ী পরিবেশ সংক্রান্ত প্রাথমিক ধারণার পাশাপাশি ‘গ্রিন বিজ়নেস’ সংক্রান্ত নানা ধারণা সম্পর্কেও জানা যাবে। প্রতিষ্ঠানে আগামী ২২ অগস্ট থেকে ক্লাস শুরু হবে। চলবে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত।

কোর্সটির ক্লাস নেবেন বিভিন্ন ব্যবসায়িক সংস্থার ক্ষেত্র বিশেষজ্ঞ থেকে সংশ্লিষ্ট বিষয়ের অভিজ্ঞ শিক্ষকরা। পাঠক্রমের জন্য অনলাইন ক্লাসের আয়োজন করা ছাড়াও অ্যাসাইনমেন্ট, আলাপ-আলোচনা-সহ বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হবে।

কোর্সটিতে ভর্তির আবেদন করতে পারবেন বিভিন্ন ক্ষেত্রের পেশাদার থেকে শুরু করে শিক্ষক, পড়ুয়া এবং স্বেচ্ছাসেবী সংস্থায় কর্মরতরা।

সপ্তাহে তিন দিন ক্লাসের আয়োজন করা হবে। বৃহস্পতি এবং শুক্র ক্লাস চলবে সন্ধে ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত। শনিবার ক্লাস হবে দুপুর ২টো থেকে সন্ধে ৬টা ১৫ মিনিট পর্যন্ত। প্রতিষ্ঠানের তরফে কোর্স ফি ধার্য করা হয়েছে ৪১,৩০০ টাকা।

আগ্রহীদের এর জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আগামী ২০ অগস্ট আবেদনের শেষ দিন। এর জন্য বাকি তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE