Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
CU Recruitment 2024

ইন্টারভিউয়ের মাধ্যমে কলকাতা বিশ্ববিদ্যালয়ে গবেষক নিয়োগ, কোন বিভাগের জন্য?

আগ্রহীদের বয়স ২৮ বছরের মধ্যে হলে সংশ্লিষ্ট পদে আবেদন করতে পারবেন। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য থাকবে ছাড়।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১৭:৩৬
Share: Save:

গবেষক পদে কর্মী নিয়োগ করবে কলকাতা বিশ্ববিদ্যালয়। বুধবার প্রতিষ্ঠানের তরফে এই মর্মে বিশদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তাতে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় অর্থপুষ্ট একটি প্রকল্পে কাজের সুযোগ পাবেন প্রার্থীরা। নিয়োগের জন্য প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। এর জন্য তাঁদের আগে থেকে কোথাও আবেদনপত্র পাঠাতে হবে না।

বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগের ওই প্রকল্পটির নাম— ‘রেগুলেশন অফ দ্য সাবসেলুলার লোকালাইজ়েশন অফ লেহেমোগ্লোবিন ডিউরিং সিমবায়োটিক নাইট্রোজেন ফিক্সেশন ইন লোটাস জাপোনিকাস’। প্রকল্পে অর্থ সহায়তা করবে কেন্দ্রের বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগ (ডিএসটি) অধীনস্থ সংস্থা সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব) বা অনুসন্ধান ন্যাশনাল রিসার্চ ফাউন্ডেশন (এএনআরএফ)।

নিয়োগ হবে জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) পদে। শূন্যপদ রয়েছে একটি। প্রকল্পের কাজে প্রাথমিক ভাবে এক বছরের জন্য নিয়োগ হবে। এর পর শর্তসাপেক্ষে মেয়াদ বাড়ানো হতে পারে।

আগ্রহীদের বয়স ২৮ বছরের মধ্যে হলে সংশ্লিষ্ট পদে আবেদন করতে পারবেন। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য থাকছে ছাড়। নিযুক্ত ব্যক্তিকে ফান্ডিং এজেন্সি এবং বিশ্ববিদ্যালয়ের নিয়ম মেনে প্রতি মাসে ফেলোশিপ দেওয়া হবে। এ ছাড়া অন্যান্য খাতে ভাতাও মিলবে।

জীবনবিজ্ঞানের যে কোনও শাখায় স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকলে প্রার্থীরা সংশ্লিষ্ট প্রকল্পে আবেদন জানাতে পারবেন। তবে একই সঙ্গে তাঁদের নেট বা সেট উত্তীর্ণ হওয়াও জরুরি। প্ল্যান্ট সায়েন্সে স্নাতকোত্তরের সঙ্গে প্ল্যান্ট বায়োকেমিস্ট্রি এবং মলিকিউলার সেলুলার বায়োলজি সংক্রান্ত বিষয়ের কাজে আগ্রহ থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগামী ২২ অগস্ট দুপুর ৩টে নাগাদ বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি বিভাগে নিয়োগের ইন্টারভিউ হবে। ওই দিন বিশ্ববিদ্যালয়ে জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি নিয়ে প্রার্থীদের যথাসময়ে উপস্থিত হতে হবে। এ সংক্রান্ত বাকি তথ্য মূল বিজ্ঞপ্তিতে সবিস্তার জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE