Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
CSIR CGCRI Recruitment 2024

যাদবপুরের কেন্দ্রীয় কাচ এবং সেরামিক গবেষণা সংস্থায় কাজের সুযোগ, নিয়োগ কোন কোন পদে?

প্রজেক্ট সায়েন্টিস্ট-১ এবং জুনিয়র রিসার্চ ফেলো পদে নিযুক্তদের প্রতি মাসে বৃত্তি বাবদ যথাক্রমে ৫৬,০০০ টাকা এবং ৩৭,০০০ টাকা দেওয়া হবে।

CSIR-CGCRI

সিএসআইআর-সিজিসিআরআই। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৮:৩৩
Share: Save:

যাদবপুরের সেন্ট্রাল গ্লাস অ্যান্ড সেরামিক রিসার্চ ইনস্টিটিউট (সিজিসিআরআই) বা কেন্দ্রীয় কাচ এবং সেরামিক গবেষণা সংস্থায় গবেষণাধর্মী কাজের জন্য কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর অধীনস্থ এই প্রতিষ্ঠানের তরফে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানে কেন্দ্রীয় সংস্থার অর্থপুষ্ট প্রকল্পে দু’টি ভিন্ন পদে কর্মী প্রয়োজন। এর জন্য আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। যে প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

প্রতিষ্ঠানের যে গবেষণা প্রকল্পের জন্য কর্মী প্রয়োজন, সেটির নাম— ’ডেভেলপমেন্ট লাইটওয়েট, আল্ট্রা স্ট্রং ট্রান্সপারেন্ট গ্লাস-সেরামিক মেটিরিয়াল অ্যান্ড ফ্যাব্রিকেশন অফ ল্যামিনেটেড আরমার প্যানেলস দেয়ারঅফ ফর আরমার্ড ভেহিকেলস, কম্ব্যাট এয়ারক্রাফট টু রিডিউস দি এরিয়াল ডেনসিটি’। প্রকল্পটির জন্য অর্থ সহায়তা করবে কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)।

প্রকল্পটিতে প্রজেক্ট সায়েন্টিস্ট-১ এবং জুনিয়র রিসার্চ ফেলো পদে কর্মী নিয়োগ করা হবে। শূন্যপদ রয়েছে দু’টি। প্রকল্পটিতে প্রথম এক বছরের জন্য কর্মী নিয়োগ করা হলেও নিযুক্তদের কাজের উপর নির্ভর করে এই মেয়াদ বাড়িয়ে ২০২৬ সালের ৩১ মার্চ পর্যন্ত করা হতে পারে।

প্রজেক্ট সায়েন্টিস্ট-১ এবং জুনিয়র রিসার্চ ফেলো পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়স যথাক্রমে ৩৫ এবং ২৮ বছরের মধ্যে হতে হবে। প্রজেক্ট সায়েন্টিস্ট-১ এবং জুনিয়র রিসার্চ ফেলো পদে নিযুক্তদের প্রতি মাসে বৃত্তি বাবদ যথাক্রমে ৫৬,০০০ টাকা এবং ৩৭,০০০ টাকা দেওয়া হবে। এ ছাড়াও মিলবে বাড়িভাড়া বাবদ ভাতা।

প্রজেক্ট সায়েন্টিস্ট-১ পদের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজির যে কোনও শাখায় মাস্টার্স ডিগ্রি অথবা বিজ্ঞানের যে কোনও বিষয়ে পিএইচডি থাকতে হবে। যাঁদের মেটিরিয়ালস সায়েন্স বা গ্লাস নিয়ে গবেষণাধর্মী কাজের পূর্ব অভিজ্ঞতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। একই ভাবে অন্য পদটির জন্যও যোগ্যতার ভিন্ন মাপকাঠি রয়েছে।

ইচ্ছুক প্রার্থীদের এর জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত প্রয়োজনীয় নথি-সহ আবেদন জানাতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ২১ জুলাই। এর পর উল্লিখিত পদগুলিতে অনলাইন এবং অফলাইন (প্রতিষ্ঠানে) ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে। ইন্টারভিউ হবে আগামী ২২ জুলাই। নিয়োগের শর্তাবলি বিস্তারিত জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE