Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
IIIT Kalyani Admission 2024

আইআইআইটি কল্যাণীতে পিএইচডি-র সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যদের বেছে নেওয়া হবে। প্রতিষ্ঠানে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে ৬ অগস্ট সকাল ১০টা থেকে।

IIIT Kalyani

আইআইআইটি কল্যাণী। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৮:২২
Share: Save:

কল্যাণীর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি (আইআইআইটি)-তে পিএইচডি-র সুযোগ। প্রতিষ্ঠানে কেন্দ্রের বিশ্বেশ্বরায় স্কলারশিপের অধীনে চলতি শিক্ষাবর্ষের অটাম সিমেস্টারে পিএইচডি-র জন্য নাম নথিভুক্ত করতে পারবেন আগ্রহীরা। এই মর্মে সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে জারি হয়েছে বিশদ বিজ্ঞপ্তি। তাতে জানানো হয়েছে, প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট প্রোগ্রামে পড়ুয়াদের অনলাইন মাধ্যমেই আবেদন জানাতে হবে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

চলতি বছরে প্রতিষ্ঠানের তরফে সংশ্লিষ্ট স্কলারশিপের অধীনে পিএইচডি-র জন্য দ্বিতীয় দফায় ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে। যারা প্রথম দফায় প্রবেশিকা পরীক্ষা এবং ইন্টারভিউ দিয়েছিলেন, তাঁরা আর দ্বিতীয় দফায় আবেদন জানাতে পারবেন না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। প্রতিষ্ঠানে উচ্চ শিক্ষায় আগ্রহীদের জন্য পূর্ণ সময়ে পিএইচডি-র পাশাপাশি কর্মরতদের জন্য আংশিক সময়ে পিএইচডি-র সুযোগও রয়েছে। পূর্ণ সময় এবং আংশিক সময়— দু’ক্ষেত্রেই একটি করে মোট দু’টি শূন্য আসনে আগ্রহীদের ভর্তি নেওয়া হবে।

প্রতিষ্ঠানে ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইসিই) এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই)-এর

বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করতে পারবেন পড়ুয়ারা। আবেদনকারীদের দশম এবং দ্বাদশের পরীক্ষায় ন্যূনতম ৫৫ শতাংশ, ইসিই/ সিএসই বা সম্পর্কিত বিষয়ে বিই/ বিটেক এবং এমই/ এমটেক-এ ন্যূনতম ৬৫ শতাংশ নম্বর থাকতে হবে। যাঁদের সংশ্লিষ্ট বিষয়গুলিতে বিই/ বিটেক-এ ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর এবং গেট-এ উত্তীর্ণ হওয়ার শংসাপত্র রয়েছে অথবা যাঁদের পদার্থবিদ্যায় স্নাতকোত্তরে ৬৫ শতাংশ বা ইঞ্জিনিয়ারিং ফিজ়িক্সে বিটেক এবং গেট/ ইউজিসি নেট/ সিএসআইআর নেট উত্তীর্ণ হওয়ার শংসাপত্র রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন সংশ্লিষ্ট প্রোগ্রামে।

আগ্রহীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত গুগল ফর্ম এবং অ্যাপ্লিকেশন ফর্মের লিঙ্কগুলিতে ক্লিক করে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য যথাক্রমে ৩০০ এবং ৫০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ৫ অগস্ট। এর পর লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যদের বেছে নেওয়া হবে। প্রতিষ্ঠানে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে ৬ অগস্ট সকাল ১০টা থেকে। ওই দিন সমস্ত নথি-সহ আসতে হবে পড়ুয়াদের। এই বিষয়ে বাকি তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE