Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
CBSE 10th Result 2024

সিবিএসই দশমের ফলাফলে বাজিমাত ছাত্রীদের, পাশের হারের নিরিখে এগিয়ে কোন রাজ্য?

সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষায় ২০ লক্ষ ৯৫ হাজার ৪৬৭ জন উত্তীর্ণ হয়েছে, পাশের হার ০.৪৮ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে ৯৩.৬০ শতাংশ।

CBSE Result 2024

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ১৩:২৪
Share: Save:

দেশে চতুর্থ দফার নির্বাচন চলাকালীনই সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর দশমের ফলাফল প্রকাশিত হল। সার্বিক পাশের হারে ছেলেদের তুলনায় ফের এগিয়ে মেয়েরা। এ বছর দশম শ্রেণির পরীক্ষায় সার্বিক পাশের হার ৯৩.৬০ শতাংশ। ২০২৩ সালে মোট পাশের হার ছিল ৯৩.১২ শতাংশ। সার্বিক পাশের হার বৃ্দ্ধি পেয়েছে ০.৪৮ শতাংশ। ২০২৪-এ ছাত্রীদের পাশের হার শতাংশ ৯৪.৭৫, ছাত্রদের পাশের হার ৯২.৭১ শতাংশ। ২০২৩-এর পরিসংখ্যান অনুযায়ী, ছাত্রীদের পাশের হার ছিল ৯৪.২৫ শতাংশ, যেখানে ৯২.২৭ শতাংশ পাশের হার ছিল ছাত্রদের। তবে এ বছরের পরীক্ষায় নজর কেড়েছে তৃতীয় লিঙ্গের পরীক্ষার্থীরাও। চলতি বছরের পরীক্ষায় তাদের পাশের হার ৯১.৩০ শতাংশ, যা ২০২৩-এর ছিল ৯০ শতাংশ।

এ বছর দশম শ্রেণির পরীক্ষায় ২০ লক্ষ ৯৫ হাজার ৪৬৭ জন উত্তীর্ণ হয়েছে। দেশের মধ্যে পাশের হারের নিরিখে প্রথম স্থানে রয়েছে তিরুবনন্তপুরমের নাম। এর পর রয়েছে যথাক্রমে বিজয়ওয়াড়া, বেঙ্গালুরু এবং চেন্নাইয়ের নাম।

মেধাতালিকা সংক্রান্ত তথ্য:

অস্বাস্থ্যকর প্রতিযোগিতা এড়াতে সিবিএসই বোর্ডের তরফে সংশ্লিষ্ট পরীক্ষার ফলাফলের নিরিখে কোনও মেধাতালিকা প্রকাশ করা হবে না। তবে, প্রাপ্ত নম্বর নিয়ে কোনও সন্দেহ থাকলে পরীক্ষার্থীরা অ্যানসার বুক দেখতে চাওয়ার আবেদন জানাতে পারবে। প্রয়োজনে তারা রি-ইভ্যালুয়েশনের আবেদনও করতে পারবে। তবে তা নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে।

হবে না কম্পার্টমেন্ট এগজ়ামিনেশন:

চলতি বছর থেকে কম্পার্টমেন্ট এগজ়ামিনেশনের বদলে ‘সাপ্লিমেন্টারি এগজ়াম’ পদ্ধতি চালু করা হচ্ছে। এর মাধ্যমে সর্বাধিক দু’টি বিষয়ে অনুত্তীর্ণ পড়ুয়া দ্বিতীয় বার ওই বিষয়গুলিতে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। পাশাপাশি, কোনও বিষয়ে প্রাপ্ত নম্বর নিয়ে অসন্তুষ্ট পড়ুয়ারাও এই ‘সাপ্লিমেন্টারি এগজ়াম’ দিতে পারবে। পরীক্ষা নেওয়া হবে ১৫ জুলাই।

কী ভাবে ফলাফল দেখবেন?

পরীক্ষার্থীরা cbse.nic.in, cbse.gov.in, cbseresults.nic.in এবং results.cbse.nic.in থেকে সরাসরি অনলাইনে ফলাফল দেখে নিতে পারবে। এ ছাড়াও মোবাইল অ্যাপ এবং এসএমএস পরিষেবার সাহায্যেও ফলাফল জেনে নেওয়া যাবে।

এক নজরে পরীক্ষা সংক্রান্ত অন্যান্য তথ্য:

পরীক্ষা শুরু হয়েছিল ১৫ ফেব্রুয়ারি, শেষ হয়েছিল ১৩ মার্চ। মোট ২৮ দিন পরীক্ষা চলেছিল। পরীক্ষা শেষের দিনের ৬০ দিনের মাথায় ফল প্রকাশ করা হয়েছে। বছরের দশমের পরীক্ষায় নাম নথিভুক্ত করেছিল ২২ লক্ষ ৫১ হাজার ৮১২ জন ছাত্র। পরীক্ষা দিয়েছে ২২ লক্ষ ৩৮ হাজার ৮২৭ জন। পরীক্ষা নেওয়া হয়েছিল ৭,৬০৩টি পরীক্ষাকেন্দ্রে। ২০২৪-এ মোট ১৬টি অ্যাকাডেমিক সাবজেক্ট, ২১ স্কিল সাবজেক্ট এবং ৩৭টি ল্যাঙ্গোয়েজ বিষয়ে দশমের পরীক্ষা নেওয়া হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBSE Result 2024 CBSE News Success Rate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE