Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
WBJEEB JEMAS 2024

ক্লিনিক্যাল সাইকোলজি-সহ একাধিক বিষয়ে উচ্চশিক্ষা লাভের সুযোগ, কী ভাবে নাম আবেদন করবেন?

ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের তরফে ২০২৪-এর জেমাস পিজি পরীক্ষাটি নেওয়া হবে। এই পরীক্ষায় উত্তীর্ণরা ক্লিনিক্যাল সাইকোলজি, পেন ম্যানেজমেন্ট, সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্ক, অ্যাপ্লায়েড নিউট্রিশন-সহ একাধিক বিষয় নিয়ে স্নাতকোত্তর স্তরে পড়ার সুযোগ পাবেন।

Medical Students.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৪ ১২:৪৮
Share: Save:

রাজ্যের একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে মেডিক্যাল অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস শাখায় স্নাতকোত্তর স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এই মর্মে সম্প্রতি ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, আগ্রহী স্নাতকদের একটি প্রবেশিকায় বসতে হবে। ওই পরীক্ষায় উত্তীর্ণরা ক্লিনিক্যাল সাইকোলজি, মেডিক্যাল বায়োটেকনোলজি, সাইকিয়াট্রিক সোশ্যাল ওয়ার্ক, অ্যাপ্লায়েড নিউট্রিশন-সহ একাধিক বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ পাবেন।

তবে এ ছাড়াও সংশ্লিষ্ট পরীক্ষায় উত্তীর্ণরা হেলথ প্রোমোশন অ্যান্ড এডুকেশন, হেলথ স্ট্যাটিস্টিক্স, ক্রিটিক্যাল কেয়ার টেকনোলজি, পেন ম্যানেজমেন্ট বিষয়ে ডিপ্লোমা এবং ফেলোশিপ করারও সুযোগ পাবেন।

কারা পরীক্ষা দিতে পারবেন?

যে সমস্ত প্রার্থীরা ব্যাচেলর অফ মেডিসিন, ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস), ব্যাচেলর অফ হোমিওপ্যাথিক মেডিসিন অ্যান্ড সার্জারি (বিএইচএমএস), ব্যাচেলর অফ ডেন্টাল সার্জারি (বিডিএস) কিংবা ব্যাচেলর অফ আয়ুর্বেদিক মেডিসিন অ্যান্ড সার্জারি (বিএএমএস)-র ডিগ্রি অর্জন করেছেন, তাঁরা উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি হওয়ার পরীক্ষাটি দিতে পারবেন। এ ক্ষেত্রে তাঁদের স্নাতক স্তরে অন্তত ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। এ ছাড়াও ডিপ্লোমা কোর্সের ক্ষেত্রে কাজের অভিজ্ঞতা থাকা বিশেষ ভাবে প্রয়োজনীয়।

পরীক্ষা সংক্রান্ত নিয়মাবলি:

  • এই পরীক্ষাটি শুধুমাত্র ইংরেজি ভাষায় দেওয়া যাবে।
  • পরীক্ষার সময়সীমা ৯০ মিনিট।
  • মাল্টিপল চয়েস কোয়েশ্চন (এমসিকিউ) ভিত্তিক প্রশ্ন থাকবে।
  • উত্তর দিতে হবে অপটিক্যাল মেশিন-রিডেবল রেসপন্স (ওএমআর) শিটে।
  • প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর পিছু এক নম্বর ধার্য করা হয়েছে।
  • কোনও প্রশ্নের উত্তর না লিখলে নম্বর কাটা যাবে না।
  • পরীক্ষার্থীরা কালো কিংবা নীল কালির বল পয়েন্ট পেন ছাড়া অন্য কোনও কালির পেন ব্যবহার করতে পারবেন না।
  • পরীক্ষাটি নেওয়া হবে কলকাতার সল্টলেক কিংবা নিউটাউন সংলগ্ন এলাকার কেন্দ্রগুলিতে।

কী ভাবে আবেদন করবেন?

আগ্রহীদের অনলাইনে একটি ফর্ম পূরণের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ওই ফর্মটি ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের ‘জেমাস পিজি’ বিভাগের নির্দিষ্ট লিঙ্কে প্রবেশ করে পূরণ করতে হবে। ফর্ম পূরণের পাশাপাশি, বয়স এবং শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্রও জমা দিতে হবে। ওই বিভাগে প্রবেশ করে আবেদনের জন্য ৩,০০০ টাকা এগজ়ামিনেশন ফি হিসাবে জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হলে অনলাইনে অ্যাডমিট কার্ড ডাউনলোড সংক্রান্ত তথ্য জানিয়ে দেওয়া হবে।

বোর্ডের তরফে পরীক্ষা এবং আবেদন সংক্রান্ত বিষয়ে বেশ কিছু তারিখ প্রকাশ করা হয়েছে। পরীক্ষাটি নেওয়া হবে ৩০ জুন, ২০২৪। আবেদনের শেষ তারিখ ১৪ মে। তথ্য সংশোধনের জন্য ১৬ এবং ১৭ মে পোর্টাল চালু রাখা হবে। ২১ জুন থেকে ৩০ জুন পর্যন্ত অ্যাডমিট কার্ড ডাউনলোড করার সুযোগ দেওয়া হবে। তবে সূচিতে পরিবর্তন হলে, তা ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

এই বিষয়ে আরও জেনে নিতে আগ্রহীদের ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBJEEB medical seats PG admission 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE