Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
CU Admission 2024

কম্পিউটার সায়েন্সে পিএইচডি করবেন? কলকাতা বিশ্ববিদ্যালয়ে শুরু রেজিস্ট্রেশন প্রক্রিয়া

পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৮
Share: Save:

বিভিন্ন বিষয়ে নিয়ে স্নাতকোত্তর পাঠক্রমের পাশাপাশি উচ্চতর শিক্ষা এবং গবেষণারও সুযোগ রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ে। সুযোগ রয়েছে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং নিয়ে উচ্চতর শিক্ষার। মঙ্গলবার এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। জানানো হয়েছে, সল্টলেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে চলতি বছরের জন্য পিএইচডি-তে ভর্তির আয়োজন করা হচ্ছে। এর জন্য আগ্রহীদের থেকে অনলাইন এবং অফলাইন— উভয় মাধ্যমেই আবেদনপত্র জমা নেওয়া হবে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে মোট পাঁচটি আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর জন্য পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে দু’টি পরীক্ষার ভিত্তিতেই। তবে যাঁরা ইউজিসি নেট/ সিএসআইআর নেট/ সেট/ স্লেট/ গেট উত্তীর্ণ বা জাতীয় স্তরের কোনও ফেলোশিপ প্রাপক বা যাঁদের সংশ্লিষ্ট বিষয়ে এমই বা এমটেক ডিগ্রি রয়েছে, তাঁদের শুধু ইন্টারভিউ দিলেই চলবে। কোনও লিখিত পরীক্ষা দিতে হবে না।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে আগামী ২৩ সেপ্টেম্বর লিখিত পরীক্ষার আয়োজন করা হবে। এর পর ইন্টারভিউয়ের আয়োজন করা হবে ৩০ সেপ্টেম্বর।

আবেদনকারীদের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বা সমতুল বিষয়ে এমটেক/ এমই/ বিটেক/ বিই অথবা কম্পিউটার সায়েন্সে এমএসসি অথবা বিই/ বিটেক-এর পর এমসিএ ডিগ্রি থাকতে হবে।

এর জন্য আগ্রহীদের প্রথমে অনলাইনে ১০০ টাকা আবেদনমূল্য জমা দিতে হবে। এর পর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড এবং পূরণ করে অন্যান্য প্রয়োজনীয় নথি এবং আবেদনমূল্যের রসিদ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় ডাকযোগে জমা দিতে হবে। পাশাপাশি, সমস্ত নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতেও পাঠিয়ে দিতে হবে। আগামী ১৩ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE