Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
CBSE Board Exam 2025

২০২৫-এর পরীক্ষার জন্য নানা দক্ষতা বৃদ্ধির বিষয়ের নমুনা প্রশ্নপত্র প্রকাশ সিবিএসই-র

বোর্ডের তরফে জানানো হয়েছে, এই সমস্ত ‘স্কিল সাবজেক্টস’ চালুর মূল উদ্দেশ্য সাম্প্রতিক প্রযুক্তি সম্পর্কে পড়ুয়াদের জ্ঞান এবং দক্ষতা বৃদ্ধির মাধ্যমে তাদের কর্মক্ষেত্রের জন্য প্রস্তুত করা।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১৩
Share: Save:

বিগত কয়েক বছর ধরে নবম থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমে বেশ কিছু ‘স্কিল’ বা দক্ষতা বৃদ্ধির বিষয় যোগ করেছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। ২০২৫ সালের বোর্ড পরীক্ষার জন্য এ বার পড়ুয়াদের জন্য সংশ্লিষ্ট বিষয়গুলির ‘স্যাম্পল পেপার’ বা নমুনা প্রশ্নপত্র প্রকাশ করা হল বোর্ডের তরফে। সিবিএসই-র ওয়েবসাইটেই প্রকাশিত হয়েছে সমস্ত প্রশ্নপত্র।

যে সমস্ত বিষয়ের প্রশ্নপত্র প্রকাশ করা হয়েছে, তার মধ্যে রয়েছে— রিটেল, ইনফরমেশন টেকনোলজি, ওয়েব অ্যাপ্লিকেশন, ফিন্যান্সিয়াল মার্কেট ম্যানেজমেন্ট, ট্যুরিজ়ম, বিউটি অ্যান্ড ওয়েলনেস, এগ্রিকালচার, ফ্রন্ট অফিস অপারেশনস, ব্যাঙ্কিং, মার্কেটিং, হেলথকেয়ার, ইনশিয়োরেন্স, হর্টিকালচার, ট্যাক্সেশন, মাল্টিমিডিয়া ইত্যাদি।

পড়ুয়াদের এর জন্য সিবিএসই-র ওয়েবসাইট https://cbseacademic.nic.in/ -এ গিয়ে ‘স্কিল এডুকেশন’ বিভাগে যেতে হবে। এর পর সেখানে ‘স্যাম্পল পেপার’-এর লিঙ্কে ক্লিক করলে সমস্ত বিষয়ের প্রশ্নপত্র পাওয়া যাবে। প্রশ্নপত্রগুলি প্রয়োজনে ডাউনলোড করে প্রিন্টও করিয়ে নেওয়া যাবে।

উল্লেখ্য, চলতি বছরের জুন মাসেই বিভিন্ন ‘স্কিল সাবজেক্টস’-এর বিষয়বস্তু এবং পাঠ্যক্রমে নানা সংশোধনের কথাও ঘোষণা করে সিবিএসই। সেই সংশোধিত পাঠ্যক্রম কার্যকরী হয়েছে চলতি শিক্ষাবর্ষ থেকে। যে বিষয়গুলির পাঠ্যক্রম সংশোধিত হয়েছে, সেগুলি হল— একাদশের ওয়েব অ্যাপ্লিকেশন, দশমের ইনফরমেশন টেকনোলজি, নবম এবং একাদশের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। বোর্ডের তরফে জানানো হয়েছে, এই সমস্ত ‘স্কিল সাবজেক্টস’ চালুর মূল উদ্দেশ্য সাম্প্রতিক প্রযুক্তির সম্পর্কে পড়ুয়াদের জ্ঞান এবং দক্ষতা বৃদ্ধির মাধ্যমে তাদের কর্মক্ষেত্রের জন্য প্রস্তুত করা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE