Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
CU Admission 2024

আইন নিয়ে পড়বেন? ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ে

কলকাতা বিশ্ববিদ্যালয় এবং এই প্রতিষ্ঠানের অধীনস্থ ল কলেজগুলিতে ভর্তি হওয়া যাবে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের হাজরা শাখায় রয়েছে ল বিভাগ। সেখানে মোট আসন সংখ্যা ১৩২টি।

কলকাতা বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৮:১৩
Share: Save:

জীবিকা হিসাবে আইন নিয়ে অনেকেরই আগ্রহ রয়েছে। আদালতকক্ষে সওয়াল-জবাব, যুক্তি-তর্কের জগতে প্রবেশের জন্য প্রয়োজন উপযুক্ত বিশ্ববিদ্যালয় থেকে আইন পাশ করা। এবার সেই সুযোগই দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়। আইন নিয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।

২০২৪-২৫ শিক্ষাবর্ষে বিএএলএলবি কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কলকাতা বিশ্ববিদ্যালয় এবং এই প্রতিষ্ঠানের অধীনস্থ ল কলেজগুলিতে ভর্তি হওয়া যাবে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের হাজরা শাখায় রয়েছে ল বিভাগ। সেখানে মোট আসন সংখ্যা ১৩২টি। এ ছাড়াও সুরেন্দ্রনাথ কলেজ, যোগেশচন্দ্র চৌধুরী কলেজ, সাউথ ক্যালকাটা ল কলেজ, বিকাশ ভারতী ল কলেজ-সহ আরও কলেজে রয়েছে আইন নিয়ে পড়ার সুযোগ। ভর্তির আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর-সহ দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে। বয়সের কোনও মাপকাঠি নেই। তবে প্রতিটি প্রার্থীকেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সিইউএলইটি-ইউজি-তে উত্তীর্ণ হয়ে কাউন্সেলিং হবে বাছাই করা প্রার্থীদের। ওই ধাপে উত্তীর্ণ হতে পারলেই মেধাতালিকার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে।

কী ভাবে আবেদন করবেন?

শিক্ষার্থীকে প্রথমে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। এর পর বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদনপত্র জমা দেওয়া দরকার। পাশাপাশি অনলাইনেই আবেদনের জন্য বরাদ্দ ৫০০ টাকা জমা দিতে হবে। সংরক্ষিত বিভাগের প্রার্থীদের জন্য লাগবে ২৫০ টাকা।

গুরুত্বপূর্ণ তারিখ:

বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইনে আবেদনপত্র জমা দেওয়া যাবে ২ অগস্ট পর্যন্ত। টাকাও ওই দিন পর্যন্তই জমা দেওয়া যাবে। অনলাইনে অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে ১৩ থেকে ১৭ অগস্ট পর্যন্ত। প্রবেশিকা পরীক্ষা হবে ১৮ অগস্ট ’২৪।

প্রবেশিকা পরীক্ষা-সহ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE