Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
BHU Admission 2024

বাস্তুবিদ্যা নিয়ে পড়বেন? ১২ দিনের কোর্স করাবে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়

বাস্তুবিদ্যায় শর্ট-টার্ম কোর্সের সুযোগ দিচ্ছে এই প্রতিষ্ঠান। এই সংক্রান্ত বিস্তারিত বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়।

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ১৮:০০
Share: Save:

বাস্তুবিদ্যা নিয়ে চর্চা করেন? এই বিষয়ে পড়াশোনাও করতে চান, কিন্তু হাতে সময় কম থাকার কারণে হয়ে ওঠে না। এমন পরিস্থিতি হলে বাস্তুবিদ্যা নিয়ে পড়ার দারুণ সুযোগ এনে দিয়েছে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। বাস্তুবিদ্যায় শর্ট-টার্ম কোর্সের সুযোগ দিচ্ছে এই প্রতিষ্ঠান। এই সংক্রান্ত বিস্তারিত বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

১২ ঘণ্টার স্বল্পমেয়াদী কোর্স। চলবে ১২ দিন ধরে। প্রতি দিন এক ঘণ্টা করে ক্লাস। তাতে বাস্তুবিদ্যা নিয়ে সবিস্তার আলোচনা করা হবে। বৈদিক বিজ্ঞান-সহ আরও অনেক বিষয়ে বিস্তারিত আলোকপাত করা হবে। কোর্সটি করার জন্য আলাদা কোনও যোগ্যতার মাপকাঠির বিস্তারিত উল্লেখ নেই বিজ্ঞপ্তিতে। বেনারসে গিয়েই যে কোর্সটি করতে হবে, তেমনটাও নয়। কারণ, অফলাইন এবং অনলাইন দুই মাধ্যমেই চলবে ক্লাস। হিন্দি এবং ইংরেজি ভাষায় ক্লাস হবে।

৫ অগস্ট থেকে ক্লাস শুরু হবে। সপ্তাহে সোম ও বৃহস্পতিবার, দু’দিন করে ক্লাস হবে। বিকেল ৪টে থেকে ৫টা পর্যন্ত এক ঘণ্টা চলবে ক্লাস। বেনারস বিশ্ববিদ্যালয়েরই কোনও পড়ুয়া এই স্বল্পমেয়াদী কোর্স করতে চাইলে তাঁকে ১২০০ টাকা জমা দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের বাইরের কেউ হলে তাঁকে দিতে হবে ২৪০০ টাকা। মোট ১০০টি আসন সংখ্যা রয়েছে।

কী ভাবে আবেদন করবেন?

আগ্রহীকে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’-এই সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কের সাহায্যে অনলাইনে টাকা জমা দিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ৩ অগস্ট আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

এই সংক্রান্ত সবিস্তার তথ্য এবং শর্তাবলি জানতে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া ফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Banaras Hindu University short term course
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE