Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
BU Admission 2024

এমবিএ করবেন? বর্ধমান বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে আবেদন গ্রহণ প্রক্রিয়া

২০২৪-২০২৬ শিক্ষাবর্ষের জন্য এমবিএ/ এমবিএ (এইচআর)/ এমবিএ (ট্যুরিজ়ম)-এ ভর্তি নেওয়া হবে। এমবিএ-তে আসন রয়েছে ৪৭টি। এমবিএ (এইচআর)-এও ৪৭টি আসন রয়েছে। ৩৪টি আসন রয়েছে এমবিএ (ট্যুরিজ়ম)-এ।

বর্ধমান বিশ্ববিদ্যালয়।

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১৯:৫২
Share: Save:

সদ্য স্নাতক হয়েছেন? আইন বা বিবিএ পাশের পর মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) পড়ার চিন্তা করছেন? কিন্তু, কোন সরকারি প্রতিষ্ঠান থেকে পড়বেন ভাবছেন? তা হলে খোঁজ নিতে পারেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ে। কারণ, সদ্য এমবিএ-তে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

২০২৪-২০২৬ শিক্ষাবর্ষের জন্য এমবিএ/ এমবিএ (এইচআর)/ এমবিএ (ট্যুরিজ়ম)-এ ভর্তি নেওয়া হবে। এমবিএ-তে আসন রয়েছে ৪৭টি। এমবিএ (এইচআর)-এও ৪৭টি আসন রয়েছে। ৩৪টি আসন রয়েছে এমবিএ (ট্যুরিজ়ম)-এ। তিনটি বিভাগেই পড়তে হলে অ্যাডমিশন ফি বাবদ জমা দিতে হবে ১৫,৯৩০ টাকা। আবেদনের জন্য যে কোনও ইউজিসি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে নূন্যতম ৫০ শতাংশ নম্বর-সহ এলএলবি/বিবিএ/ বিসিএ/ বিই/ বিফার্মা/ এমবিবিএস ডিগ্রি থাকতে হবে। সংরক্ষিত বিভাগের প্রার্থীরা ৪৫ শতাংশ নম্বর থাকলেই আবেদন করতে পারবেন। এ ছাড়াও বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন। তবে, আবেদনকারীদের বিশ্ববিদ্যালয় আয়োজিত প্রবেশিকায় উত্তীর্ণ হওয়া প্রয়োজন। তার পরেই মেধাতালিকার ভিত্তিতে ভর্তি হওয়া যাবে।

কী ভাবে আবেদন করবেন?

প্রথমে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। পাশাপাশি, আবেদনমূল্য জমা দেওয়া দরকার। ১৩ অগস্ট আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। ২০ অগস্ট প্রবেশিকা আয়োজিত হবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Burdwan University Admission MBA Admission 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE