Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
AIIMS Kalyani Admission 2024

এমস কল্যাণীতে দু’টি কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু, আবেদনের শেষ দিন কবে?

উল্লেখ্য, প্রতি বছরই প্রতিষ্ঠানের তরফে জানুয়ারি এবং জুলাই-এ সংশ্লিষ্ট কোর্সগুলিতে ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হয়।

AIIMS Kalyani

এমস কল্যাণী। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩২
Share: Save:

কল্যাণীর অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এমস)-এ দু’টি কোর্সের জন্য ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। ২০২৫ সালের জানুয়ারি সেশনের জন্য কেন্দ্রীয় মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানের তরফে এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হবে। সম্প্রতি এ সম্পর্কিত বিজ্ঞপ্তি জারি হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে। এর জন্য অনলাইন এবং অফলাইন— উভয় মাধ্যমেই আগ্রহীদের আবেদনপত্র জমা দিতে হবে। যে প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

প্রতিষ্ঠানে ডেন্টিস্ট্রি বা দন্ত চিকিৎসা বিভাগের দু’টি কোর্সে পড়ুয়ারা ভর্তি হতে পারবেন। সেগুলি হল— ডিপ্লোমা ইন ডেন্টাল হাইজিন এবং ডিপ্লোমা ইন ডেন্টাল মেকানিক্স। দু’টি ডিপ্লোমা কোর্সেরই মেয়াদ দু’বছর। প্রতিটি কোর্সে শূন্য আসন দু’টি করে। উল্লেখ্য, প্রতি বছরই প্রতিষ্ঠানের তরফে জানুয়ারি এবং জুলাইয়ে সংশ্লিষ্ট কোর্সগুলিতে ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হয়। কোর্স ফি-র পরিমাণ ২০০০ টাকা।

কোর্সগুলিতে আবেদন জানাতে পড়ুয়াদের দ্বাদশের পরীক্ষায় জীববিদ্যা, পদার্থবিদ্যা, রসায়ন এবং ইংরেজি-র মতো বিষয় নিয়ে উত্তীর্ণ হতে হবে। আবেদনকারীদের বয়স হতে হবে ১৭ থেকে ৩০ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়।

প্রতিষ্ঠান আয়োজিত প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের মেধা যাচাই করে সংশ্লিষ্ট কোর্সগুলিতে ভর্তি নেওয়া হবে। দু'ঘণ্টার প্রবেশিকা পরীক্ষায় প্রশ্ন হবে এমসিকিউধর্মী। মোট নম্বর ১০০। পরীক্ষায় ৫০ নম্বর নিয়ে উত্তীর্ণ হলে তবেই কোর্সগুলিতে ভর্তির সুযোগ মিলবে। প্রতিষ্ঠানে প্রবেশিকা পরীক্ষা হবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে। এর পর ফল ঘোষণা এবং পড়ুয়াদের ভর্তি প্রক্রিয়া শুরু হবে যথাক্রমে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ এবং তৃতীয় ও চতুর্থ সপ্তাহে।

ভর্তির জন্য আবেদন জানাতে সংরক্ষিত এবং অসংরক্ষিতদের আবেদনমূল্য বাবদ যথাক্রমে ২৫০ এবং ৫০০ টাকা জমা দিতে হবে। এর পর আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি এবং আবেদনমূল্যের রসিদ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানা এবং মেল আইডিতে পাঠাতে হবে। আগামী ১৫ অক্টোবর আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য মূল বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE