Advertisement
০৩ জুলাই ২০২৪
Paramedical Courses after 12th

উচ্চ মাধ্যমিক উত্তীর্ণদের জন্য প্যারামেডিক্যাল কোর্স, প্রবেশিকার মাধ্যমে যোগ্যতা যাচাই

স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি অফ ওয়েস্ট বেঙ্গলের তরফে রাজ্য সরকারি এবং সরকার-পোষিত শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে বিভিন্ন প্যারামেডিক্যাল কোর্সে ভর্তির সুযোগ দেওয়া হচ্ছে।

Paramedical students.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৩:২৮
Share: Save:

রাজ্য সরকারি প্রতিষ্ঠানে প্যারামেডিক্যাল কোর্স করার সুযোগ। এই মর্মে স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টি অফ ওয়েস্ট বেঙ্গলের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজি, রেডিয়োগ্রাফি, ফিজ়িয়োথেরাপি, ডায়াবেটিস কেয়ার টেকনোলজি-সহ মোট ১৩টি বিষয়ে প্যারামেডিক্যাল কোর্স করানো হবে।

ইনস্টিটিউট অফ পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ, মেডিক্যাল কলেজ, নীলরতন সরকার মেডিক্যাল কলেজ, আরজিকর মেডিক্যাল কলেজ, ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজ, বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ, বর্ধমান মেডিক্যাল কলেজ, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ-সহ রাজ্যের বিভিন্ন সরকারি এবং সরকার-পোষিত শিক্ষা প্রতিষ্ঠানে উল্লিখিত কোর্সের ক্লাস হবে।

দ্বাদশ উত্তীর্ণ পড়ুয়ারা এই কোর্সটি করার সুযোগ পাবেন। তবে তাঁদের উচ্চ মাধ্যমিকে পদার্থবিদ্যা, রসায়ন এবং জীববিজ্ঞান বিষয়ে পাশ করতে হবে। বয়স হতে হবে ১৭ বছর বা তার বেশি। সংশ্লিষ্ট কোর্সে ভর্তির জন্য থাকছে প্রবেশিকা। ওই পরীক্ষার মাধ্যমে আগ্রহীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। ২৮ জুলাই সকাল ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত পরীক্ষাটি হবে।

আগ্রহীরা আগামী ৬ জুন থেকে ১৮ জুলাই পর্যন্ত অনলাইনে নাম নথিভুক্ত করার সুযোগ পাবেন। আবেদনমূল্য হিসাবে ৫০০ টাকা জমা দিতে হবে। রেজিস্ট্রেশন ফি হিসাবে ১০০ টাকা ধার্য করা হয়েছে। প্রবেশিকায় উত্তীর্ণদের কাউন্সেলিংয়ের মাধ্যমে ভর্তি নেওয়া হবে। এই বিষয়ে আরও জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB Admission 2024 Paramedical Entrance Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE