Advertisement
০৬ জুলাই ২০২৪
UGC NET 2024

কোন মাসে হতে চলেছে ইউজিসি নেট? রইল পূর্ণাঙ্গ সূচি

ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফে ইউজিসি নেট-এর পূর্ণাঙ্গ সূচি প্রকাশিত হয়েছে। পাশাপাশি, কবে কোন পরীক্ষা নেওয়া হবে, সেই তথ্যও জানানো হয়েছে।

Net Exam.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৭:৩৮
Share: Save:

চলতি বছরের ইউজিসি নেট-এর পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। এই পরীক্ষাটি ১৮ জুন নেওয়া হবে। পরীক্ষার্থীরা মোট ৮৩টি বিষয়ে পেন অ্যান্ড পেপার পদ্ধতিতে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। ইংরেজি এবং হিন্দি ভাষায় দেওয়া যাবে পরীক্ষা।

প্রসঙ্গত, এই পরীক্ষায় উত্তীর্ণরা জুনিয়র রিসার্চ ফেলোশিপ অর্জন করতে পারবেন। এ ছাড়াও, তাঁরা অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হিসাবে কাজ করার সুযোগ পাবেন। পাশাপাশি, দেশের বিভিন্ন কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পছন্দের বিষয় নিয়ে পিএইচডি-ও করতে পারবেন।

১৮ জুন দর্শন, ইতিহাস, বাণিজ্য, সোশ্যাল ওয়ার্ক, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, মিউজ়িক, আইন, তুলনামুলক সাহিত্য, ক্রিমিনোলজি, ভিস্যুয়াল আর্ট, ট্যুরিজ়ম অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট এবং হিন্দি-সহ কয়েকটি ভাষার পরীক্ষা শুরু হবে সকাল সাড়ে ৯টা নাগাদ, শেষ হবে সাড়ে ১২টায়।

ওই দিনই বিকেল ৩টে থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, মনোবিদ্যা, নৃতত্ত্ব, এডুকেশন, হোম সায়েন্স, লেবার ওয়েলফেয়ার, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, গণজ্ঞাপন এবং সাংবাদিকতা এবং ইংরেজি, বাংলা-সহ আরও কিছু ভাষার পরীক্ষা নেওয়া হবে।

তবে কোন কোন কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে, সেই সম্পর্কিত তথ্য এখনও এনটিএ-র তরফে জানানো হয়নি। ওই বিষয়ে পরীক্ষা শুরু হওয়ার দশ দিন আগে তথ্য পেশ করা হবে। তাই সমস্ত পরীক্ষার্থীকে এনটিএ-র ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NET Exam UGC NET exam schedule
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE