Advertisement
০৬ জুলাই ২০২৪
UBKV Admission 2024

দ্বাদশ উত্তীর্ণদের জন্য কৃষিবিদ্যা নিয়ে স্নাতক স্তরে পড়ার সুযোগ

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের তরফে এগ্রিকালচার এবং হর্টিকালচার নিয়ে স্নাতক হওয়ার সুযোগ রয়েছে। এই বিষয়গুলি চার বছরের কোর্স হিসাবে পড়ানো হবে।

Agriculture.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ১৩:০৭
Share: Save:

রাজ্যের বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সদ্য দ্বাদশ উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়ারা এগ্রিকালচার এবং হর্টিকালচার নিয়ে পড়াশোনার সুযোগ পাবেন উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে। ভর্তির জন্য মোট আসন সংখ্যা ১৪২।

৬০ শতাংশের বেশি নম্বর পেয়ে উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়ারা কৃষিবিদ্যা এবং হর্টিকালচার নিয়ে স্নাতক স্তরে পড়াশোনার সুযোগ পাবেন। বয়স হতে হবে অন্তত ১৬ বছর। বৃত্তিমূলক বিভাগে যাঁরা উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছেন, তাঁরাও উল্লিখিত বিভাগে ভর্তি হওয়ার আবেদন জানাতে পারবেন।

আবেদনের জন্য ১,২০০ টাকা ফি হিসাবে জমা দিতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার পর পড়ুয়াদের বাছাই করা হবে মেধার নিরিখে। বিশ্ববিদ্যালয়ের তরফে মেধাতালিকা প্রকাশ করা হবে। এর পর ফিজ়িক্যাল কাউন্সেলিং এবং ডকুমেন্ট ভেরিফিকেশনের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

পড়ুয়াদের আবেদন গ্রহণ করা হবে অনলাইনে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ১৮ জুন। মেধা তালিকা প্রকাশিত হবে ২১ জুন। ভর্তি হতে আগ্রহীদের প্রথম উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। এর পর বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে প্রবেশ করে আবেদন জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE