Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
WBJEE Counselling 2024

যাদবপুরের আসনের তথ্য জমা পড়তেই কি বাড়ল জয়েন্ট কাউন্সেলিংয়ের রেজিস্ট্রেশনের সময়সীমা?

১৬ জুলাই জয়েন্টের ই-কাউন্সেলিংয়ে রেজিস্ট্রেশনের শেষ দিন হিসাবে নির্ধারণ করা হয়েছিল। কিন্তু সদ্যই দু’টি শিক্ষা প্রতিষ্ঠানের তরফে ব্যাচেলর অফ ফার্মাসির (বিফার্ম) সিট ম্যাট্রিক্স পাঠানোয় নথিভুক্তকরণের প্রক্রিয়া চালু থাকবে আরও চার দিন।

Jadavpur University.

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১৪:০৭
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়-সহ আরও একটি প্রতিষ্ঠানের সিট ম্যাট্রিক্সের তথ্য এসেছে নির্দিষ্ট সময়ের পরে। যার ফলে ফার্মাসি নিয়ে পড়তে আগ্রহীদের রেজিস্ট্রেশনের জন্য পোর্টাল আরও চার দিন চালু থাকবে। ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন বোর্ডের তরফে এমনটাই জানিয়েছেন বোর্ডের রেজিস্ট্রার দিব্যেন্দু কর।

কিন্তু নির্দিষ্ট সময়ের পরে কেন শূন্য আসনের তথ্য এসে পৌঁছল?

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অন্তর্বতীকালীন উপাচার্য ভাস্কর গুপ্ত বলেন, “ডিরেক্টর অফ টেকনিক্যাল এডুকেশনের তরফে এই সিট ম্যাট্রিক্স পাঠানো হয়। বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই প্রক্রিয়ার কোনও সম্পর্ক নেই। কেন দেরিতে তথ্য পাঠানো হয়েছে, এ বিষয়ে রাজ্যের সংশ্লিষ্ট বিভাগ বলতে পারবে।”

স্বাভাবিক ভাবেই রাজ্যের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ের বক্তব্যের নিরিখে বোর্ডের ভূমিকা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং বোর্ড একে অপরের উপর দায় চাপালেও আখেরে রেজিস্ট্রেশনে দেরির গাফিলতি কার? তা অজানাই থেকে যাচ্ছে।

যদিও শুধুমাত্র যাদবপুর বিশ্ববিদ্যালয়ই নয়, ফার্মাসি কোর্সের জন্য ইনস্টিটিউট অফ ফার্মাসি, জলপাইগুড়ির তথ্যও একই সঙ্গে বোর্ডের কাছে এসে পৌঁছেছে। ওই কোর্সে ভর্তি হতে চয়েজ় ফিলিংয়ের জন্য ১৮ জুলাই থেকে ফর্ম পূরণের সুযোগ পাবেন আগ্রহীরা।

এ ক্ষেত্রে শিক্ষামহলের একাংশের প্রশ্ন, ৬ জুন ফল প্রকাশের প্রায় দেড় মাসের মাথায় কাউন্সেলিং শুরু হওয়ার পরেও যথাসময়ে সমস্ত প্রতিষ্ঠানের আসন সংখ্যার তথ্য এসে কেন পৌঁছল না বোর্ডের কাছে? তথ্য দেরিতে পৌঁছনোর কারণে যাঁদের এত দিনে রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার কথা, তাঁদের মধ্যে ফার্মাসি নিয়ে পড়তে আগ্রহীদের নতুন করে সমস্ত প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে, তা-ও চার দিনের মধ্যে।

নতুন সূচি অনুযায়ী, রেজিস্ট্রেশন, রেজিস্ট্রেশন ফি জমা দেওয়া এবং চয়েজ় ফিলিংয়ের জন্য ২১ জুলাই পর্যন্ত পোর্টাল চালু রাখা হবে। ২৩ জুলাই সিট অ্যালটমেন্টের ফল প্রকাশিত হবে। ওই দিন থেকে ২৯ জুলাইয়ের মধ্যে সমস্ত নথি জমা দিয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE