Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Book Review

যেন ভাবনায় বোনা নকশিকাঁথা

থিয়েটারের অঙ্গ হওয়া সত্ত্বেও আবহসঙ্গীতের মৌলিকতা কোথায় নিহিত, তা নিয়ে ব্রাত্য বসুর দীর্ঘ কথোপকথন মুরারি রায়চৌধুরী শুভদীপ গুহ দিশারী চক্রবর্তীর সঙ্গে।

শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৪৩
Share: Save:

অনুষ্টুপ, দলিত ভারত

অতিথি সম্পা: কুমার রাণা, কপিলকৃষ্ণ ঠাকুর

৭৫০.০০

সাবিত্রীবাই ফুলে ১৮৬৯-এ ‘দলিত’ শব্দের প্রথম ব্যবহারে সেই মানুষদের চেনাতে চেয়েছিলেন, যাঁরা বিশেষ কুলে-জাতে জন্মানোর কারণে সমাজে অস্পৃশ্য, অন্য দিকে সমাজের সবচেয়ে শ্রমসাধ্য অথচ অপরের চোখে ঘৃণ্য ও নিকৃষ্ট কাজগুলি করতে বাধ্য থাকেন। তাঁদের নিয়ে এই সংখ্যাটির প্রকাশ আদতে আমাদের সমাজকে গণতান্ত্রিক করে তোলার চিন্তার একটি রূপ। পাঁচটি পর্বে বিভক্ত সংখ্যায় দলিত ভারত, দলিত বাংলার সঙ্গে জাতের ঊর্ধ্বগতি নিয়ে আলোচনা, পুনরুদ্ধৃত প্রাসঙ্গিক লেখাও। সঙ্গে বাংলা ও মহারাষ্ট্রের দলিত কবিতাবলি, যেমন মরাঠি কবি ত্রম্বক সপকালের কবিতার চরণ: “হিন্দু সংস্কৃতির আখ মাড়াইয়ের কলে/ ছোবড়ার মতো হয়ে গিয়েছে/ আমার হাড়-মাস...”

ব্রাত্যজন নাট্যপত্র, মে ২০২৪ প্রধান সম্পা: ব্রাত্য বসু ২৫০.০০

থিয়েটারের অঙ্গ হওয়া সত্ত্বেও আবহসঙ্গীতের মৌলিকতা কোথায় নিহিত, তা নিয়ে ব্রাত্য বসুর দীর্ঘ কথোপকথন মুরারি রায়চৌধুরী শুভদীপ গুহ দিশারী চক্রবর্তীর সঙ্গে। ব্রাত্য নিজে লিখেছেন মারিয়ো ভার্গাস লোসা-র জীবন ও নাটক নিয়ে, তাঁর মিসট্রেস অব ডিজ়ায়ারস-এর স্থানীয়করণও করেছেন। এ ছাড়াও নাটক, অনুবাদ-নাটক, অনুবাদ-নিবন্ধ ও প্রবন্ধ; অসিত বন্দ্যোপাধ্যায়কে লেখা সত্যজিৎ রায় শম্ভু মিত্র মৃণাল সেন তাপস সেন সৌমিত্র চট্টোপাধ্যায়ের অপ্রকাশিত চিঠি।

শূদ্রক, গ্রীষ্ম ১৪৩১

সম্পা: দেবাশিস মজুমদার

২৫০.০০

চিত্রকলা ও নাট্যের শিল্পবন্ধন এই নাট্যপত্রের মূল প্রতিপাদ্য। বিশিষ্ট কবি ঔপন্যাসিক গল্পকার প্রবন্ধকাররা নাটক লিখেছেন তাঁদের নিয়মিত চৌহদ্দি পেরিয়ে নতুন শিল্পাঙ্গিকের সন্ধানে, শিল্পসাযুজ্যের সন্ধানে চিত্রকরেরা পেশ করেছেন চিত্রপ্রবাহ। সম্পাদকের মতে, এই প্রয়াস ‘একাধিক শিল্প সংসারের পারস্পরিক আত্মীয় প্রতিষ্ঠার’ উচ্চারণ। রবীন্দ্রনাথ আজও আমাদের যাপনে যে ভাবে বিরাজমান তার শিল্পনমুনা বিভাস চক্রবর্তী রচিত ‘রবি ঠাকুরের সূক্ষ্মবিচার’-এ।

পরিচয়, শতবর্ষে সমরেশ বসু

সম্পা: অভ্র ঘোষ

২০০.০০

সমরেশ বসুর প্রথম গল্প ‘আদাব’ প্রকাশ পায় পরিচয় পত্রিকাতেই, ১৯৪৬-এ। ১৯৮৬ পর্যন্ত চার দশকে এখানেই বেরোয় ওঁর অনেকগুলি ছোটগল্প, উপন্যাসও— ধারাবাহিক ভাবে। শতবর্ষে তাঁকে নিয়ে বিশেষ সংখ্যার নির্মাণে যেন এক আন্তরিক বৃত্ত সম্পূর্ণ হল। ‘পরিচয় ও সমরেশ বসু’ অংশে আছে এই পত্রিকায় ওঁর রচনাপঞ্জি, লেখালিখির মূল্যায়ন ও পরিচয় পত্রিকার প্রাক্তন সম্পাদক দীপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়কে লেখা চিঠি। স্মৃতিচারণা করেছেন বুলবুল বসু বীথিকা মুখোপাধ্যায় ও লেখকের দৌহিত্র অর্জুন ভট্টাচার্য; শমীক বন্দ্যোপাধ্যায় সাধন চট্টোপাধ্যায় রুশতী সেন বিশ্বজিৎ রায় প্রমুখের কলমে সমরেশ ও কালকূটের ভাবনা ও সৃষ্টিবিশ্বের নানা দিক; এ কালের কথাসাহিত্যিক, কবি, চিত্রপরিচালক ও পাঠকের চোখে ওঁর মূল্যায়ন।

হরফচর্চা ৪

সম্পা: সুস্নাত চৌধুরী

৬৫.০০

হরফের দিগ্বিদিক স্পর্শ করছে মিতায়তন এই পত্রিকা। এই সংখ্যায় তিনটি লেখা: পুরনো পাইকা হরফকে মনে করিয়ে দেওয়া এ কালের জনপ্রিয় ডিজিটাল বাংলা ফন্ট ‘শুভ লেটারপ্রেস’ নিয়ে লিখেছেন নির্মাতা স্বয়ং। মুম্বইয়ের কিছু হরফসংবেদী মানুষের সংগঠন ‘অক্ষরায়’ তিন দশকব্যাপী কাজ করে চলেছে, বার করেছে ইন্দীয় দশটি ভাষায় ক্যালিগ্রাফি নির্দেশিকাও, তা নিয়েই আর একটি। দিলীপকুমার গুপ্তের শ্বশ্রূমাতা নীলিমা দেবীর ১৯৪২-এ প্রকাশিত ইংরেজি প্রবন্ধের বঙ্গানুবাদ, ‘হোর্ডিং অলঙ্করণের মূলকথা’। এ ছাড়াও বই-কথা, অক্ষরশিল্পী পঞ্চানন কর্মকারকে নিয়ে অনীক-এর নাটক আক্ষরিক-এর আলোচনা।

দিবারাত্রির কাব্য, সৈয়দ ওয়ালীউল্লাহ্‌ জন্ম শতবর্ষ সংখ্যা

সম্পা: আফিফ ফুয়াদ

৫০০.০০

সৈয়দ ওয়ালীউল্লাহ্‌কে এ বঙ্গের পাঠক জানেন মূলত লালসালু-র সূত্রে। চাঁদের অমাবস্যা, কাঁদো নদী কাঁদো-র মতো উপন্যাস বা ওঁর ছোটগল্পও বহুলআলোচিত নয়। অথচ তাঁর শক্তিশালী কলম ও প্রতিবাদী বিষয়ভাবনা ব্যাপক বিশ্লেষণের দাবিদার। লেখকের জন্মশতবর্ষে সেই কাজই করেছে এই পত্রিকা-সংখ্যা, পাঁচশোরও বেশি পৃষ্ঠা-পরিসরে। ওয়ালীউল্লাহের পনেরোটি ছোটগল্প ও অ্যান মারী ওয়ালীউল্লাহের স্মৃতিকথা ‘আমার স্বামী ওয়ালী’ ফিরে পড়তে পারবেন পাঠক। এ ছাড়াও আবদুল মান্নান সৈয়দ তপোধীর ভট্টাচার্য সুমিতা চক্রবর্তী রবিশংকর বল পার্থপ্রতিম বন্দ্যোপাধ্যায় প্রমুখের প্রবন্ধ; ওয়ালীউল্লাহ্‌কে লেখা জীবনানন্দের চিঠি; জীবন ও গ্রন্থ-পঞ্জি।

নিষ্পলক, প্রকৃতি পরিবেশ ও মানুষ

সম্পা: জগদীশচন্দ্র সরদার

২৫০.০০

প্রাণিজগতের অস্তিত্বের জন্য গাছের প্রয়োজন অনস্বীকার্য, কিছু ক্ষেত্রে তার উপস্থিতি অশনিসঙ্কেতও। হিমালয়ের উঁচু অঞ্চলে গাছের বৃদ্ধি প্রমাণ করে, ক্রমশ তপ্ত হচ্ছে এই অঞ্চল। জয়শ্রী দত্ত গাছগাছালির এভারেস্ট অভিযান নিয়ে প্রবন্ধ লিখেছেন, সায়ন ভট্টাচার্য লিখেছেন ভূগর্ভস্থ জলে ফ্লোরাইড দূষণ নিয়ে। বিশেষজ্ঞদের আলোচনায় উঠে এসেছে সুন্দরবনের পরিবেশ, পরিবেশ আন্দোলনে নারী, বাংলায় বাঘ শিকার থেকে সংরক্ষণের ইতিহাসও। জলবায়ু পরিবর্তনের মুখে দাঁড়িয়ে পরিবেশের সঙ্গে মানুষের সম্পর্ক তুলে ধরে।

এবং জলঘড়ি, ক্রোড়পত্র: নদী ও সংলগ্ন জনপদ: পশ্চিমবঙ্গ

সম্পা. রীনা চৌধুরী

২০০.০০

পশ্চিমবঙ্গের নদনদীগুলির বর্তমান অবস্থা, তাদের ইতিহাস ও বর্তমান বুঝতে ও বোঝাতেই এই প্রয়াস। অনিতা অগ্নিহোত্রী জয়া মিত্র সুপ্রতিম কর্মকার মলয় মুখোপাধ্যায় প্রমুখের লেখায় ধরা এক-একটি নদী ও সংলগ্ন জনবসতির মনোরম বর্ণনা। “একটা লম্বা প্লাস্টিকের থলে নিয়ে টেবিলের তলায় তলায়/ চলেছে সদ্য জন্মানো বাচ্চারা,/ যতটা সম্ভব খাবার ওরা সঞ্চয় করে রাখবে আগামী জীবনের জন্যে,” তৃষ্ণা বসাক লিখেছেন কবিতায়। সঙ্গে পান্নালাল মল্লিক অরণি বসু গৌতম হাজরা প্রমুখের একগুচ্ছ কবিতা, গল্প।

যাপনচিত্র, ‘ইন্টারন্যাশনাল পোয়েট্রি’

সম্পা: প্রবালকুমার বসু

৬০০.০০

বিভিন্ন দেশের বিশিষ্ট কবিদের ইংরেজিতে লেখা ও অনূদিত কবিতা পত্রিকাটির আকর্ষণ। ভারতীয় কবিতার বিভাগটি ঠিক এর পরেই। বেশ কিছু গদ্য— অবশ্যই কবিতা বিষয়ক, তাতে স্বাধীনতা ও দেশভাগের সময় থেকে বাংলা কবিতার মানচিত্র-ইতিহাস নিয়ে লিখেছেন সম্পাদক। সমকালীন হিন্দি, ওড়িয়া, নেপালি, কন্নড়, মালয়ালম কবিতার সঙ্গে বাংলা দলিত কবিতার আলোচনা; নারীর যাপিত জীবনের অভিজ্ঞতা কী ভাবে কবিতায় বুনে দিচ্ছে মানবিক শিল্পরূপ, তার পাশাপাশি ‘কবিতা ও স্বাধীনতা’ নিয়ে অশোক বাজপেয়ীর লেখা। জয়ন্ত মহাপাত্র, অনামিকা, কে সচ্চিদানন্দন, রমাকান্ত রথ প্রমুখের সঙ্গে সাক্ষাৎকারে তিনি কবুল করেন, অস্তিত্ব ভাষা ও কবিতার ভিতরে সত্য খুঁজে ফেরাই তাঁর শিল্প-অভিপ্রায়।

বৈশাখী, স্মরণ: অনুপ ঘোষাল

সম্পা: ধ্রুবজ্যোতি মণ্ডল

২৪০.০০

গুপী গাইন বাঘা বাইন ছবি তো হিট হয়েছিলই, তার গানের রেকর্ডও ভেঙে দেয় সেই সময় রেকর্ড বিক্রির সব রেকর্ড। সৌজন্যে অনুপ ঘোষালের গান, কে না জানে। রেকর্ডে ওঁর আত্মপ্রকাশ রবীন্দ্রসঙ্গীতে, পরে গুগাবাবা-র সুবাদে বাংলা ও বিশ্ব জয়। নজরুলের গানেও অসামান্য, ওঁর গবেষণার বিষয়ও হয়ে উঠেছিল তা। গত বছর প্রয়াত শিল্পীর স্মরণে এই সংখ্যায় লিখেছেন সন্দীপ রায়-সহ ওঁর কাছের মানুষেরা। তপন সিংহের একটি বড় সাক্ষাৎকার নিয়েছিলেন অনুপ ঘোষাল, পুনর্মুদ্রিত হয়েছে সেটি; সঙ্গে নানা পত্রিকা ও বইয়ে প্রকাশিত ওঁর নিজের লেখাগুলি। শিল্পীর জীবনপঞ্জি, বাংলা ও হিন্দি ছবিতে গাওয়া নির্বাচিত গান-তালিকা— কাজে দেবে গবেষকদের।

কোরক, স্বল্প পরিচয় অন্য পরিচয়

সম্পা: তাপস ভৌমিক

২৫০.০০

চেনা ও বিখ্যাত মানুষের অনালোচিত-স্বল্পালোচিত দিক নিয়ে কথা হয় কম। সেই দিকেই আলো ফেলেছে এই সংখ্যা। চৈতন্যদেব কী খেতেন, অরবিন্দের গোড়ার জীবন কেমন ছিল, হেমেন্দ্রকুমার বসু কতটা সাহিত্যপ্রেমী ছিলেন, প্রফুল্লচন্দ্র রায়ের সঙ্গে বিপ্লব ও বিপ্লববাদের অন্বয় কেমন ছিল, বাংলা থিয়েটার ও সিনেমার প্রেক্ষিতে তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ভূমিকা কী, ‘বাংলাদেশের প্রথম পত্রিকা’ ‘জয়বাংলা’-র ইতিহাস— বিষয়গুলি দেখলেই ধারণা স্পষ্ট হয়। সঙ্গে যুক্ত হয়েছে একটি ক্রোড়পত্র ‘শতাব্দীপ্রাচীন বিদ্যালয়’— বাঁকুড়া, হুগলি, চন্দননগর-শ্রীরামপুর, লালবাগ ইত্যাদি অঞ্চলের প্রাচীন ইস্কুল-কথা।

লোকজ সংস্কৃতি, উত্তর-আধুনিকতা ও লোকসংস্কৃতি

সম্পা: সৌগত চট্টোপাধ্যায়

৩৫০.০০

উত্তর-আধুনিক বিশ্বে নানা ভাবনাধারা: ক্ষমতা ও আধিপত্য, নিম্নবর্গ, বয়ানতত্ত্ব-উত্তর নারীবাদ, বিশ্বায়ন, আত্ম-অপর, উত্তর-উপনিবেশবাদ, ইকোক্রিটিসিজ়ম, ডায়াস্পোরা। “এগুলির কোনওটিই লোকসংস্কৃতিচর্চার সূত্রে উদ্ভূত নয়, তবু কেমন ভাবে লোকসংস্কৃতিচর্চায় তত্ত্বগুলি লগ্ন হয়ে আছে,” তা বোঝার প্রয়াস এই সংখ্যায়। দু’টি জরুরি পুনর্মুদ্রণ: ইকোক্রিটিসিজ়মের প্রেক্ষিতে নির্মলেন্দু ভৌমিকের দীর্ঘ প্রবন্ধ ‘বৃক্ষচারণা’ ও সৌমেন সেনের ‘লোকসংস্কৃতির আত্ম-অপর’। গ্রামশির ক্ষমতাচিন্তা ও লোকসংস্কৃতি, বাংলার লোককথায় নিম্নবর্গের অবস্থান, লোকসাহিত্য ও ডিকনস্ট্রাকশন, ইকোক্রিটিসিজ়মের আলোয় রূপকথার পশুপাখি, চিহ্নতত্ত্ব ও লোকসংস্কৃতি।

কবিতীর্থ, আঁতোনা আর্তো

সম্পা: অমলকুমার মণ্ডল

৪০০.০০

তাঁকে নিয়ে বই লিখেছেন জাক দেরিদা, দ্য সিক্রেট আর্ট অব আঁতোনা আর্তো। বলেছেন, ‘বিশুদ্ধ পরাবাস্তববাদ’ সম্পর্কে ভাবতে গেলে আর্তোর কথাই মনে পড়ে তাঁর। আর্তো বলতেই মনে পড়ে তাঁর বিখ্যাত ‘থিয়েটার অব ক্রুয়েলটি’র কথা, মানবমনের অবচেতনের জগতে যে থিয়েটারকে নিয়ে গিয়েছিলেন তিনি। তবে শুধু তাঁর নাটক ও নাট্যতত্ত্বই নয়, সাক্ষাৎকার, কবিতা, ডায়েরি, চিঠিপত্র, চিত্রনাট্য-সহ সব কিছুতেই ছড়িয়ে তাঁর শিল্প ও জীবন-ভাবনা। এই নিয়েই পূর্ণাঙ্গ এই সংখ্যাটি, অনুবাদে ও মূল্যায়নে তুলে ধরেছে বিশ শতকের এই চিন্তককে। এ ছাড়াও রয়েছে গল্প ও গুচ্ছকবিতা, জীবনানন্দ দাশের ১২৫ বছরে বিশেষ ক্রোড়পত্রে চারটি মৌলিক নিবন্ধ।

এবং মুশায়েরা, রাইনার মারিয়া রিলকে

অতিথি সম্পা: রমিত রায়

৬০০.০০

রাইনার মারিয়া রিলকের জন্মের সার্ধশতবর্ষের সূচনা আগামী ডিসেম্বরে, তাঁর বিখ্যাত কাব্য দুইনো এলিজি প্রকাশের শতবর্ষ পূর্ণ হল গত বছর। এই প্রেক্ষিতেই সাড়ে চারশো পৃষ্ঠার পরিসরে এই কবির জীবনকৃতির নতুনতর মূল্যায়ন করেছেন প্রবীণ-নবীন লেখকেরা। রিলকের জীবন ও সাহিত্য নিয়ে বেশ কিছু বিশ্লেষণী প্রবন্ধ, কবিতা ও গদ্যরচনা নিয়েও— নজর কাড়ে অলোকরঞ্জন দাশগুপ্তের ‘অতন্দ্র গোলাপ’: কবিজীবনের কয়েকটি মুহূর্ত যেখানে রূপ পেয়েছে নাট্যদৃশ্যের। আছে বুদ্ধদেব বসু অলোকরঞ্জন শক্তি চট্টোপাধ্যায়ের অনুবাদে রিলকের কবিতা, ওঁর প্রবন্ধ ও চিঠিরও তর্জমা। ‘রিলকে ও বাংলা সাহিত্য’ অংশটি খুবই সমৃদ্ধ, অমিয় দেব বীতশোক ভট্টাচার্য মঞ্জুভাষ মিত্র প্রমুখের লেখায়।

জিজ্ঞাসা, দ্বিশতবর্ষে মাইকেল মধুসূদন দত্ত

সম্পা: সন্দীপ পাল

২৫০.০০

পত্রিকাটির প্রতিষ্ঠাতা-সম্পাদক শিবনারায়ণ রায় ভারতের প্রথম আধুনিক কবি বলে মানতেন মধুসূদনকে— রবীন্দ্রনাথের হাতে কবিতার যে বিচিত্রমুখী সচ্ছলতা এসেছিল, সে-গন্তব্যের কঠিন যাত্রাপথটি উন্মুক্ত করে দিয়ে গিয়েছিলেন মাইকেল। লিখছেন: “বাংলা কবিতাকে আঞ্চলিক বিলোপমুখিতা ও শূন্যগর্ভ পুনঃকথন থেকে উদ্ধার করেছিলেন, এবং আধুনিক বিশ্বের সৃজনশীল উত্তেজনা তথা টানাপড়েন (tension)-এর সঙ্গে যুক্ত করেছিলেন।” পাঠকের সঙ্গী হওয়ার মতোই সংখ্যাটি, শ্রীঅরবিন্দ বঙ্কিমচন্দ্র থেকে রবীন্দ্রকুমার দাশগুপ্ত... এঁদের সঙ্গে লেখক-তালিকায় আছেন এ কালের মননশীল প্রাবন্ধিকেরাও। আছে সদ্যপ্রয়াত গোলাম মুরশিদের রচনাও, নতুন তথ্যের আলোকে মাইকেলের বিবাহ-জীবন নিয়ে। আর আছে সাময়িকপত্রে মধুসূদন-চর্চা নিয়ে এষণা।

ছাপাখানার গলি, বিশ্বসাহিত্য

সম্পা : দেবাশিস সাহা

৩৫০.০০

সব সাহিত্যকীর্তির যথাযথ মূল্যায়ন হয় না, অনেক জরুরি লেখাই থেকে যায় অভিনিবেশের অগোচরে। খ্যাত লেখকদের পাশাপাশি বিশ্বসাহিত্যের স্বল্পালোচিত লেখক ও তাঁদের কিছু গুরুত্বপূর্ণ লেখালিখির বিশ্লেষণ এই সংখ্যায়। ইউরোপ, দুই আমেরিকা, আফ্রিকার সঙ্গে চিন পাকিস্তান জাপান কোরিয়া শ্রীলঙ্কার সাহিত্যিকদের উপন্যাস, ছোটগল্প ও অনুবাদ নিয়ে আলোচনা। বাদ যায়নি ভারতের সাঁওতালি হিন্দি পঞ্জাবি ওড়িয়া কন্নড় মালয়ালম মৈথিলী ভাষায় গুরুত্বপূর্ণ সৃষ্টি। চিমামান্দা আদিচি, প্যাট্রিক মোদিয়ানো, কাজ়ুয়ো ইশিগুরোর লেখার বিশ্লেষণ; পরিশিষ্টে বোর্হেস রুশদি গার্সিয়া মার্কেস কুন্দেরার প্রতি শ্রদ্ধার্ঘ্য। ঘরে-বাইরে নারীর প্রান্তিকতা, কুইয়ার মানুষের দৈনন্দিনতা, রাজনীতির রক্তচক্ষু থেকে মহাকাব্যের আধুনিকতা, ধরা সবই।

বইকথা, জ্যৈষ্ঠ ১৪৩১

সম্পা: অনিতা অগ্নিহোত্রী

২০০.০০

আলোচনার বই ও বইয়ের আলোচনা: দুই-ই যে কত সুপাঠ্য হতে পারে, এই পত্রিকা তা নতুন করে মনে করাচ্ছে। নতুন এই পত্রিকার পঞ্চম সংখ্যা এটি, ক্রমশই সমালোচনার মানোন্নতি চোখে পড়ছে। প্রায় প্রতিটি প্রবন্ধ পড়েই বই হাতে নিতে ইচ্ছে জাগে: আলোচকদের বিরাট কৃতিত্ব। বিষয় পরিধির বিস্তারও বিরাট। রাহুল পুরকায়স্থ বা জহর সেন মজুমদারের কবিতা, প্রবন্ধে দেশবন্ধু চিত্তরঞ্জন, দলিত গল্পসঙ্কলন, মৃণাল সেন, রামকিঙ্কর, দিল্লির রাজনীতি দরবার, অসম আন্দোলন, বঙ্গীয় শিল্পকলা, গোপা দত্তভৌমিকের স্মৃতিকথা, ছোটদের নাটক। একটা ছোট খুঁতখুঁতানি: আলোচ্য বইয়ের পরিচয় প্রথমে রাখা যায় না কি?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

book review Book Review
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE