Advertisement
২৬ অক্টোবর ২০২৪
Book Review

শারদোৎসবের মন-ভরানো লেখা, ছোটদের জন্য

পড়ার অফুরান সম্ভার— ছ’টি উপন্যাস, বড়গল্প ছোটগল্প ছড়া কবিতা নাটক কুইজ় কার্টুন কমিক্স শব্দবাজি, শিশুদের উপযোগী প্রবন্ধ, খেলা বিজ্ঞান ভ্রমণ নিয়ে ফিচার, মনোবিদের কলমে শিশুদের জন্য লেখা।

শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ০৫:০৫
Share: Save:

“সদ্য ফোটা পদ্ম বোঁটায় মুক্তো-মানিক দানা/ এতোল-বেতোল শেতলপাটি অচিনপাখির ডানা।” সম্পাদকীয় এমনই ছড়ায় গাঁথা, মিষ্টি। রঞ্জন দত্তের প্রচ্ছদে কাশবনে দুই খুদের খেলা, এক জন আর এক জনের কপালে এঁকে দিচ্ছে তৃতীয় নয়ন! দেখে মন ভাল হয়ে যায়। পড়ার অফুরান সম্ভার— ছ’টি উপন্যাস, বড়গল্প ছোটগল্প ছড়া কবিতা নাটক কুইজ় কার্টুন কমিক্স শব্দবাজি, শিশুদের উপযোগী প্রবন্ধ, খেলা বিজ্ঞান ভ্রমণ নিয়ে ফিচার, মনোবিদের কলমে শিশুদের জন্য লেখা। আছে পাতায় পাতায় ছবিও— এই সময়ের গুণী অঙ্কনশিল্পীদের উপহার।

আমপাতা জামপাতা ২০২৪

সম্পা: দেবাশিস্‌ বসু

৩৯৯.০০

নাটিকা, ছড়া, লিমেরিক, কমিক্সের ছাঁচ অতীতের মতো হলেও সারল্য আর প্রকৃতিপ্রেমে ভরপুর। বিশেষ রচনা বিভাগে সাধারণ জ্ঞানের সম্ভার। প্রায় ৫০টি গল্পে খ্যাত লেখকদের জনপ্রিয় রচনার পাশাপাশি ঠাঁই পেয়েছে নতুনদের প্রাণবন্ত সৃষ্টি। খুদে স্কুলপড়ুয়ারাও তাদের জীবনের টুকরো দিয়ে সাজিয়েছে অণুগল্প। রয়েছে মনীষীদের বাণী। পুরাতনী অংশে বন্দে আলি মিয়ার জীবনী ও লেখনীর সঙ্গে পরিচয় প্রশংসার্হ।

শরৎশশী শারদীয়া ১৪৩১

সম্পা:অরূপ সাহা

১৫০.০০

ত্রিশতম বছরে পুরনো দিনের সাহিত্যের স্বাদের পাশাপাশি বিষয়বস্তুতে আধুনিক পৃথিবীর ঢালাও উপকরণ। রবীন্দ্রনাথ-নজরুলের কবিতার সঙ্গে নীরেন্দ্রনাথ চক্রবর্তী-ভবানীপ্রসাদ মজুমদারের মিঠে ছড়া। পদ্যে মিশেছে কল্পনা, শিশুর দুনিয়ার আকর্ষণ ও শরতের সুগন্ধ। সুনির্মল চক্রবর্তীর ছড়া-নাটিকা উপভোগ্য, গল্পে রূপকথা, ইতিহাস, বাস্তবেরও আবেশ: শ্রমিক মহল্লার বাসিন্দা দুর্গার মরমি কাহিনি। রয়েছে গণেশ ঠাকুরের দেহে সাপ নিয়ে অজানার সন্ধান।

সঞ্চিতা শারদ সংখ্যা ১৪৩১

সম্পা: তরুণকুমার সরখেল

১০০.০০

খাঁটি অলৌকিক সাহিত্য কত প্রভাবশালী, মনে করাতে ফিরে এসেছে ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের ‘পূজার ভূত’। রঙিন কমিক্স-সাজে সুকুমার রায়ের ‘ডানপিটে ছেলে’, নাট্যরূপে ‘যজ্ঞিদাসের মামা’। উপেন্দ্রকিশোর অবনীন্দ্রনাথ রাজশেখর বসু প্রমুখ বরেণ্যের রত্নকোষ গল্প কবিতা নাটক বিভাগে। নতুন লেখাগুলির পটভূমিতে শাল-মহুয়ার বন, দক্ষিণ ভারতের সৈকত, আধুনিক রূপকথা, রাজা-রাজড়ার আশ্চর্য খেয়াল। শব্দের ঢেউয়ের উৎস সন্ধান প্রসঙ্গে জগদানন্দ রায়ের সঙ্গে আলাপ হবে; নীরেন্দ্রনাথ চক্রবর্তীর শতবর্ষে শেখর বসু শুনিয়েছেন তাঁর সম্পাদনার গল্প। পুরনো লেখাগুলির প্রথম প্রকাশ সংক্রান্ত তথ্য নেই কেন? মজারু বিভাগ, খাবারের খবর মনকাড়া।

পারুল ডিঙিনৌকো ছোটোদের বার্ষিকী

সম্পা: সুনির্মল চক্রবর্তী

৫৫০.০০

অক্ষরবিন্যাস ও ছক-ভাঙা অলঙ্করণে চোখের আরাম। গল্প-কবিতা অংশে মন উৎফুল্ল হবে প্যাঁকাটি সিং-এর বীরত্ব-কাহিনিতে, অসুরের বাতের ব্যথার খবরে, অঙ্ক করতে করতে খুদে গোয়েন্দার ক্রাইম ব্রাঞ্চে যোগ দেওয়ার প্রস্তুতিতে। পত্রিকার পুরনো পাতা থেকে ছাপা হয়েছে প্রচেত গুপ্তের ‘ডানা’, সঙ্গে নজরকাড়া ছবি এঁকেছে স্কুলপড়ুয়া পল্লবী মজুমদার। প্রচ্ছদে দুর্গা এঁকেছে সাত বছরের স্নেহা ভদ্র।

উড়োজাহাজ পুজো সংখ্যা ২০২৪

সম্পা: তরুণকান্তি বারিক

১৫০.০০

পিরামিডের দেশে ভ্রমণ, শার্লক হোমস-স্রষ্টা আর্থার কোনান ডয়েলের জীবন ও কাজের খুঁটিনাটি, পরিবেশ নিয়ে সোনম ওয়াংচুকের লড়াই ছোটদের ভাল লাগবে। পুরনো দিনের সাহিত্যের পাশাপাশি, বিশ্বজোড়া বিস্ময়কর ঘটনার ঝলক। ছড়ায় ফুটে উঠেছে গ্রামবাংলা, স্কুলবেলার দুষ্টুমি, রক্তরাঙা সমকাল। রহস্য উপন্যাসে, গল্পে উৎসব-আবহ জমজমাট। তবে পড়ার মজায় বাদ সাধে ছাপার ভুল।

কিশোর দুনিয়া শারদীয় ১৪৩১

সম্পা: তাপস মুখোপাধ্যায়

১২০.০০

শিশু-কিশোরদের বই পড়ার আগ্রহ উস্কে দেবে প্রচ্ছদ-বিষয়টি: ছোটদের জন্য বাংলায় বিজ্ঞানচর্চা। এরই সূত্রে নানা লেখা: কিশোরসাহিত্যে নৃতত্ত্ব-প্রত্নতত্ত্ব, ঠাকুরবাড়ি ও রায়বাড়ির বিজ্ঞানচর্চা, বিজ্ঞান-প্রযু্ক্তির ধারা বেয়ে সিনেমার বিবর্তন, প্রোফেসর শঙ্কু ও নীলমানুষের মতো কল্পবিজ্ঞান-চরিত্রদের কাহিনি— প্রাপ্তি অনেক কিছুই। নানা বিষয় নিয়ে রয়েছে একগুচ্ছ প্রবন্ধ; ছড়ার মেলা আর গল্পের দেশ বিভাগগুলিতে পবিত্র সরকার শ্যামলকান্তি দাস-সহ বিশিষ্ট লেখক-কলমে পশুপ্রেম, লোককথা, পরিবেশ সচেতনতার পাঠ।

ছোটোদের আলোলিকা শারদ সংখ্যা

সম্পা: ইন্দ্রাণী সরকার

১০০.০০

পুরনো পাতা থেকে তুলে আনা মণিমুক্তো। ছোটদের অনুষ্ঠানের কথা ভেবে সুকুমার রায়ের ‘পেটুক’ গল্পটি রূপ পেয়েছে নাটকে। ভূত, জঙ্গল, ছুটিতে অ্যাডভেঞ্চার, বন্যপ্রাণ থেকে আজকের সমাজমাধ্যম— ছোটদের সামনে দিগন্ত খুলে যাবে গল্পে। ঝরঝরে ছড়া-কবিতা, প্রচ্ছদে শিশুমনকে সময়ের অন্ধকার জানানোর চেষ্টা।

শিশুমেলা শারদীয় ১৪৩১

সম্পা: অরুণ চট্টোপাধ্যায়

৭০.০০

উপন্যাসে মেঠো সোয়াদ, থ্রিলারের শিহরন, শৃঙ্গজয়ের রোমাঞ্চ। জাঁকালো কমিক্স, ফ্যান্টাসি মোড়া শব্দছক, বিশ্বকাপের খবরে ভরা শারদ-সাহিত্যের ঝুলি। এক ঝাঁক গল্পে ধরা আছে চিতাবাঘের আতঙ্ক, ইতিহাসের রহস্য, মেডুসার ফিরে আসা। চমক রয়েছে সুন্দরবনের বাতাস লাগা ‘বারোয়ারি’ গল্পে, অনুবাদ-সাহিত্যে, সহজ সুরে গাঁথা বিজ্ঞান-প্রবন্ধে। স্মরণজিৎ চক্রবর্তী সৈকত মুখোপাধ্যায়ের পদ্য মন মেদুর করে, ছাত্রদের উদ্যম জোগাবে অমর মিত্রের ছেলেবেলার স্মৃতি। কিশোর পাঠকদের লেখায় ভূতের দাপট, কিন্তু কল্পনা-ঐশ্বর্যের খামতি নেই।

খুশির হাওয়া পূজাবার্ষিকী ১৪৩১

সম্পা: কৃষ্ণেন্দু দেব

২২৫.০০

শিশুমনের খেয়ালখুশিতে রাঙানো প্রায় তিনশো পাতা। চাঁদের আলোয় দেখা অপূর্ব সাদা হাতি, অতৃপ্ত আত্মা থেকে রাজা-বাদশার কাহিনি, পাখিদের ফ্ল্যাটবাড়ি— আখ্যানের সাত রং ঝিলমিল। গ্রামীণ প্রেক্ষাপটে রাতপাহারা কেন্দ্র করে লেখা উপন্যাস মনকে টানে; লিমেরিকে খবর মেলে— টিকটিকির মাসি দুরন্ত এক্সপ্রেসে টিকিট বুক করে দেন কি না। বাংলাদেশের কবি ও প্রবাসী-কলমে ছন্দের দুরন্ত জাদু ধরা আছে কবিতায়।

ছোটদের কচিপাতা পূজাবার্ষিকী ১৪৩১

সম্পা: সমর পাল

২০০.০০

অন্য বিষয়গুলি:

book review Book bengali magazine Children
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE