Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
চিত্রকলা ও ভাস্কর্য ১

যেখানে মিলে যায় রবীন্দ্রনাথের গান ও কবিতা

গগনেন্দ্র প্রদর্শশালায় অনুষ্ঠিত হল রিনি দত্তের দ্বিতীয় একক প্রদর্শনী। লিখছেন মৃণাল ঘোষরিনি দত্ত একজন আলোকচিত্রী। তাঁর আলোকচিত্রের মূল বিষয় গ্রাম-বাংলার নিসর্গ। এর আগেও তিনি প্রদর্শনী করেছেন। সম্প্রতি গগনেন্দ্র প্রদর্শশালায় অনুষ্ঠিত হল তাঁর দ্বিতীয় একক প্রদর্শনী। ৯২টি ছবি তিনি উপস্থাপিত করেছেন। তাঁর উপস্থাপনার বিশেষ একটি দিক হল প্রতিটি ছবিকে তিনি রবীন্দ্রনাথের গান ও কবিতার বাণীর সঙ্গে যুক্ত করেছেন। তাতে দৃশ্যের ভিতর একটি স্বতন্ত্র সুর সঞ্চারিত হয়। দৃশ্যের স্বাভাবিকতার ভিতর অনৈসর্গিকের স্পন্দন আসে।

শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৪ ০০:০১
Share: Save:

রিনি দত্ত একজন আলোকচিত্রী। তাঁর আলোকচিত্রের মূল বিষয় গ্রাম-বাংলার নিসর্গ। এর আগেও তিনি প্রদর্শনী করেছেন। সম্প্রতি গগনেন্দ্র প্রদর্শশালায় অনুষ্ঠিত হল তাঁর দ্বিতীয় একক প্রদর্শনী। ৯২টি ছবি তিনি উপস্থাপিত করেছেন। তাঁর উপস্থাপনার বিশেষ একটি দিক হল প্রতিটি ছবিকে তিনি রবীন্দ্রনাথের গান ও কবিতার বাণীর সঙ্গে যুক্ত করেছেন। তাতে দৃশ্যের ভিতর একটি স্বতন্ত্র সুর সঞ্চারিত হয়। দৃশ্যের স্বাভাবিকতার ভিতর অনৈসর্গিকের স্পন্দন আসে।

আলোকচিত্র সাধারণত দৃশ্যের স্বাভাবিকতাকে উপস্থাপিত করে। যখন আলোকচিত্র ছিল না, তখন চিত্রকলাকেই এই কাজটি করতে হত। প্রাচীন গ্রিসের শিল্পে অনুপুঙ্খ স্বাভাবিকতা রূপায়ণের যে চর্চা শুরু হয়, তা আরও পরিশীলিত হয়েছিল পঞ্চদশ-ষোড়শ শতকে রেনেসাঁসের শিল্পে। সেই থেকে অষ্টাদশ-ঊনবিংশ শতকের নিও-ক্লাসিসিজম পর্যন্ত স্বাভাবিকতাবাদী শিল্পের জয়যাত্রা অক্ষুণ্ণ থেকেছে। ১৮৩৭ থেকে ১৮৫০-এর মধ্যে যখন আলোকচিত্রের প্রকরণ অনেকটাই পরিশীলিত হয়, তখন চিত্রশিল্পীদের সামনে একটা নতুন চ্যালেঞ্জ উপস্থিত হল। চিত্রকলায় স্বাভাবিকতা ভাঙতে শুরু করে। ইম্প্রেশনিজম পরবর্তী চিত্রকলা সেই রূপান্তরণকে এগিয়ে নিয়ে গেছে। আলোকচিত্রও যখন ক্রমান্বয়ে সমৃদ্ধ হয়েছে, তখন তার মধ্যেও এসেছে নতুন সন্ধান। শৈল্পিক উৎকর্ষের গহনে প্রবেশ করতে আলোকচিত্র চেষ্টা করেছে অনুপুঙ্খ স্বাভাবিকতা থেকে বেরিয়ে আসতে। চিত্রকলার নান্দনিকতার প্রাথমিক একটি শর্ত হচ্ছে কম্পোজিশন বা রচনাবন্ধের সৌকর্য। আলোকচিত্রেরও তাই। স্বাভাবিকতাবাদী আলোকচিত্র দৃশ্যবস্তুর নির্বাচন ও রচনাগত উপস্থাপনার অভিনবত্বেই দৃশ্যের ভিতর শিল্পের অনির্বচনীয়তা আনে।

রিনি দত্তের ছবিগুলির বৈশিষ্ট্য এখানেই। পরিপূর্ণ স্বাভাবিকতাতেই তিনি ছবি তুলেছেন। দৃশ্যের যে অংশটি তিনি নির্বাচন করেছেন এবং ক্যামেরার যে দৃষ্টিকোণ ব্যবহার করেছেন, তাতে দৃশ্যটির মধ্যে স্বতন্ত্র এক সুরেলা মাধুর্য সঞ্চারিত হয়েছে। এর সঙ্গে তিনি যখন রবীন্দ্রনাথের কোনও গান বা কবিতাকে যুক্ত করেছেন, তখন সেই সুরের অনুরণনে দর্শকের মনে দৃশ্যটির ভিতর অন্য এক আলোকিত বিভা জেগে ওঠে। এ রকম কয়েকটি দৃষ্টান্ত উল্লেখ করা যায়। একটি ছবিতে দেখা যাচ্ছে পশ্চাৎপটে সুনীল আকাশের প্রান্তে ঘনসংবদ্ধ সবুজ বৃক্ষরাজি। মাঝখান দিয়ে পথ চলে গেছে। সম্মুখপটে কেটে দেওয়া ফসলের জমির প্রান্তে সারিবদ্ধ তালগাছ। সেই গাছের পাতায় পাতায় সায়াহ্নের আলো পড়েছে। সেই আলোকে মনে রেখেই শিল্পী যুক্ত করেছেন গানের এই লাইনটি: ‘এই তো ভাল লেগেছিল আলোর নাচন পাতায় পাতায়’। গানের এই বাণী সমগ্র দৃশ্যটিকে পশ্চাৎপটে ঠেলে দিয়ে তালগাছের উপর আলোকেই প্রধান দ্রষ্টব্য করে তোলে। সেই প্রাধান্যকে স্বীকার করে নিয়েই আমরা যখন সমগ্র দৃশ্যটির দিকে তাকাই, তখন আলোকচিত্রীয় নান্দনিকতার কিছু সীমাবদ্ধতা জেগে ওঠে। পশ্চাৎপটের দৃশ্যের ভারসাম্য সম্পর্কে সংশয় জাগে। মনে হয় ক্যামেরার দৃষ্টিকোণ নির্ধারণে কিছু সমস্যা ছিল।

এ রকম সমস্যা তাঁর কিছু কছু ছবিতে এসেছে। প্রবাহিত নদীজলের চিত্রায়নের সঙ্গে তিনি যখন যুক্ত করেন এই লাইন— ‘বহে নিরন্তর অনন্ত আনন্দধারা’ তখন তা কি সমগ্র বিশ্বপ্রবাহে আনন্দধারার অলৌকিক ব্যাপ্তিকে রূপবদ্ধ করতে পারে? এই প্রশ্ন জাগে।

তবু তাঁর অনেক ছবিই গানের বাণীর স্পর্শে নতুন মাত্রায় ঝংকৃত হতে পেরেছে। তারই কয়েকটি দৃষ্টান্ত আমরা দেখে নিতে পারি। ফুটে আছে এক ঝাঁক পলাশ ফুল। তার উপর আলো পড়েছে। আলোতে উচ্ছ্বসিত হয়ে উঠেছে ফুলগুলো। সঙ্গে ঝংকৃত হয়ে ওঠে সুর ‘রাঙা হাসি রাশি রাশি’। আকাশে সূর্যাস্তের মেঘ। নারকেলগাছের মাথায় আলো পড়েছে। সঙ্গে সুর যুক্ত করেছেন শিল্পী: ‘তোমার উতলা উত্তরীয় তুমি আকাশে উড়ায়ে দিয়ো’। এরকম সফল ছবির সংখ্যা কম নয়। যদিও অনেক ছবির ক্ষেত্রে সমীকরণ ততটা সফল হয়নি।

নির্বাচনে আর একটু সম্পাদনার প্রয়োজন ছিল। ছবিগুলি ভালভাবে ফ্রেম করে উপস্থাপিত করলে প্রদর্শনীর সৌন্দর্য বাড়ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mrinal ghosh photography exhibition rini dutta
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE