Advertisement
০৩ মে ২০২৪
Thailand-Myanmar-India Trilateral Highway

ত্রিদেশীয় সড়ক শেষ হতে চার বছর

আন্তর্দেশীয় সড়কটির দৈর্ঘ প্রায় ২৮০০ কিলোমিটার। এর মধ্যে ১৪০০ কিলোমিটার থাকবে ভারতীয় ভূখণ্ডে। মায়ানমারের দিক থেকে মণিপুরের মোরের কাছে সড়কটির ভারতের সঙ্গে যুক্ত হওয়ার কথা।

An image of the highway

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ০৮:২৬
Share: Save:

তাইল্যান্ড-মায়ানমার-ভারত ত্রিদেশীয় সড়কের কাজ বছর চারেকের মধ্যে শেষ হতে পারে। আর তা হলে তাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককের সঙ্গে সড়কপথে যুক্ত হবে কলকাতা। সম্প্রতি কলকাতায় বণিকসভা ইন্ডিয়ান চেম্বার অব কমার্স আয়োজিত বিমস্টেক গোষ্ঠীভুক্ত দেশগুলির প্রতিনিধি সম্মেলনের শেষে এ কথা জানান তাইল্যান্ডের বিদেশমন্ত্রকের উপমন্ত্রী ভিজাভত ইসারাভকতি। বিমস্টেকে এই তিন দেশ ছাড়াও বাংলাদেশ, নেপাল, ভুটান এবং শ্রীলঙ্কা রয়েছে।

আন্তর্দেশীয় সড়কটির দৈর্ঘ প্রায় ২৮০০ কিলোমিটার। এর মধ্যে ১৪০০ কিলোমিটার থাকবে ভারতীয় ভূখণ্ডে। মায়ানমারের দিক থেকে মণিপুরের মোরের কাছে সড়কটির ভারতের সঙ্গে যুক্ত হওয়ার কথা। সেখান থেকে তা আসবে কলকাতায়। ইসারাভকতি বলেন, ‘‘সড়কের তাইল্যান্ডের অংশের কাজ প্রায় শেষ। বাকি অংশের কাজ বছর চারেকের মধ্যে শেষ হবে বলে আশা করছি।’’ মায়ানমারের বাণিজ্যমন্ত্রী ইউ অউং নায়িং উ জানান, করোনার সময়ে তাঁদের দেশে কাজ বিঘ্নিত হয়েছিল। তা ফের শুরু হয়েছে। সম্মেলনে কেন্দ্রের কোনও মন্ত্রী উপস্থিত না থাকায় ভারতের অংশে কাজের অগ্রগতি সম্পর্কে কিছু জানা যায়নি। তবে রাজ্যের শিল্পমন্ত্রী শশী পাঁজার বক্তব্য, পশ্চিমবঙ্গের কৌশলগত অবস্থানের কারণে এই সড়ক তৈরির হওয়ার পরে তা বিমস্টেকের বাণিজ্য তালুক হয়ে উঠতে পারে।

সিকিমের মুখ্য আর্থিক উপদেষ্টা এম পি লামার ব্যাখ্যা, এশিয়ার দেশগুলির স্বার্থে সার্ক গোষ্ঠী কার্যকরী ভূমিকা পালন করতে পারছে না। গত ন’বছর সম্মেলন হয়নি। ফলে চিনের প্রভাব থেকে বেরোতে বিমস্টেককে আরও কার্যকরী ভূমিকা নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

road construction Highway
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE