Advertisement
০২ জুলাই ২০২৪
Gautam Adani

আদানিদের চিনা যোগ নিয়ে সরকারকে তোপ

গত বছর জানুয়ারিতে আদানি গোষ্ঠীর সংস্থাগুলির বিরুদ্ধে কারচুপি করে শেয়ারের দর বৃদ্ধির অভিযোগ এনেছিল আমেরিকার হিন্ডেনবার্গ রিসার্চ। তার পর থেকে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে তোপ দাগছেন বিরোধীরা।

গৌতম আদানি।

গৌতম আদানি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ০৮:৫৩
Share: Save:

ফের আদানি গোষ্টীর সঙ্গে চিনা যোগ নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণ শানালেন বিরোধীরা। শনিবার সংবাদমাধ্যমের খবরকে তুলে ধরে এক্স-এ কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশের অভিযোগ, নিজেদের সৌর বিদ্যুৎ প্রকল্পের জন্য আটটি চিনা সংস্থার সাহায্য চেয়েছে গৌতম আদানির সংস্থা। সে জন্য ৩০ জন চিনা কর্মীর ভিসার ক্ষেত্রে ছাড় দেওয়ার আর্জি জানিয়ে কেন্দ্রের কাছে দরবার করেছে তারা। এই পরিস্থিতিতে ভারতে চিন নির্ভরতা কমাতে পদক্ষেপ করতে কেন্দ্রকে অনুরোধ করেছেন রমেশ।

গত বছর জানুয়ারিতে আদানি গোষ্ঠীর সংস্থাগুলির বিরুদ্ধে কারচুপি করে শেয়ারের দর বৃদ্ধির অভিযোগ এনেছিল আমেরিকার হিন্ডেনবার্গ রিসার্চ। তার পর থেকে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে তোপ দাগছেন বিরোধীরা। এই প্রসঙ্গে কেরলে তাদের ভিজ়িঞ্জম বন্দরে কাজের জন্য চিনা কর্মীদের ভিসার নিয়মে বিশেষ ছাড় দেওয়ার অভিযোগ করেছিল কংগ্রেস।

আর লোকসভা ভোটের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে নিজেকে ‘ভগবানের সন্তান’ বলে দাবি করেছিলেন সে কথা তুলে ধরে আজ রমেশের দাবি, ‘‘২০২০ সালের ১৯ জুন চিনের সঙ্গে গালওয়ান সীমান্ত সংঘর্ষের পরে ‘অজৈবিক’ প্রধানমন্ত্রী বলেছিলেন, আমাদের সীমান্তে এখন কেউ ঢোকেনি, আগে থেকেও ঢুকে বসে নেই। ...কিন্তু ‘টেম্পোওয়ালা’ বন্ধুদের সাহায্য করতে হাত খুলে চিনা কর্মীদের ভিসা দিতে আপত্তি করছেন না।’’ উল্লেখ্য, ভোটের প্রচারে কংগ্রেস নেতা রাহুল গান্ধী আদানি-অম্বানীর থেকে টেম্পো করে টাকা পেয়েছেন কি না, সেই প্রশ্ন তুলেছিলেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gautam Adani Adani Group Chinese Products
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE