Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Share Market

ক্ষতি পূরণ না হলেও বাড়ল শেয়ার সম্পদ

সেনসেক্স ৪০০০ পয়েন্টের বেশি মুখ থুবড়ে পড়ায় লগ্নিকারীরা ৩১ লক্ষ কোটি টাকার শেয়ার সম্পদ হারিয়েছিলেন। তার পর থেকে বাজার চড়ছে। বুধবার ওই সূচক মাথা তুলেছিল ২৩০৩.১৯ (৩.২০%) পয়েন্ট। বৃহস্পতিবার উঠল আরও ৬৯২.২৭ (০.৯৩%)।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ০৬:০৭
Share: Save:

ভোট গণনার দিন সেনসেক্স ৪০০০ পয়েন্টের বেশি মুখ থুবড়ে পড়ায় লগ্নিকারীরা ৩১ লক্ষ কোটি টাকার শেয়ার সম্পদ হারিয়েছিলেন। তার পর থেকে বাজার চড়ছে। বুধবার ওই সূচক মাথা তুলেছিল ২৩০৩.১৯ (৩.২০%) পয়েন্ট। বৃহস্পতিবার উঠল আরও ৬৯২.২৭ (০.৯৩%)। ফের পা রাখল ৭৫ হাজারের ঘরে। দিনের শেষে তা দাঁড়িয়েছে ৭৫,০৭৪.৫১ অঙ্কে। অর্থাৎ টানা দু’দিনে মোট উত্থান ২৯৯৫.৪৬ (৪.১৫%)। আর তার হাত ধরে দু’দিনের মধ্যেই লগ্নিকারীদের শেয়ার সম্পদ বেড়েছে ২১ লক্ষ কোটি টাকা। তবে গণনার দিনের লোকসান এখনও পূরণ হয়নি। নিফ্‌টি-ও বুধবার ৭৩৫.৮৫ (৩.৩৬%) পয়েন্ট এগিয়ে থিতু হয়েছিল ২২,৬২০.৩৫-এ। বৃহস্পতিবার এগোলো আরও ২০১.০৫ (০.৮৯%)। দাঁড়াল ২২,৮২১.৪০ অঙ্কে।

বাজার বিশেষজ্ঞ আশিস নন্দীর দাবি, ‘‘ভোটের ফলে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার প্রাথমিক ধাক্কায় লগ্নিকারীদের মধ্যে যে উৎকণ্ঠা তৈরি হয়েছিল, তা ধীরে ধীরে কমছে। সকলেই আশা করতে শুরু করেছেন, বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট দেশকে স্থিতিশীল সরকার দেবে। তাই বাজার ফের বাড়ছে। বাকিটা সময় বলবে।’’ তবে আর এক বিশেষজ্ঞ কমল পারেখ বলছেন, ‘‘দুশ্চিন্তা থাকছেই। সরকারের সিদ্ধান্ত গ্রহণের পথ খুব একটা সহজ হবে না। পুরনো সংস্কার এবং নীতিগুলি কার্যকর করার প্রক্রিয়াও কঠিন হতে পারে। ওই জন্যেই বাজার জোট সরকার পছন্দ করে না। তবে আমার মনে হয় ভারতের শেয়ার বাজার এখনও অনেক চড়ে। আগামী দিনে আরও কিছুটা সংশোধন প্রয়োজন লগ্নিকারীদের স্বার্থেই।’’

সংশ্লিষ্ট মহলের মতে, এ বার সরকারের নতুন মন্ত্রিসভা এবং পূর্নাঙ্গ বাজেটের অপেক্ষায় বাজার। তার আগে চোখ থাকবে আজ রিজ়ার্ভ ব্যাঙ্কের ঋণনীতি ঘোষণায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market BSE SENSEX Sensex
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE