০৪ জুলাই ২০২৪
Techno India University

‘টেকনো ইন্ডিয়া গ্রুপ’ ও ‘আইবিএম’ সংস্থার যৌথ প্রয়াস, কারিগরি দক্ষতার নয়া পাঠক্রম

‘টেকনো ইন্ডিয়া গ্রুপ’ মনে করে এই ধরনের সুযোগ শিক্ষার্থীদের সৃজনশীলতা, দলগত সংহতি ও সমস্যা সমাধানের কৌশল আয়ত্ত করাতে বিশেষ এবং সদর্থক ভূমিকা নেবে।

‘আইবিএম’ সংস্থার সহযোগিতায় টেকনো বিশ্ববিদ্যালয়ের নতুন উদ্যোগ

‘আইবিএম’ সংস্থার সহযোগিতায় টেকনো বিশ্ববিদ্যালয়ের নতুন উদ্যোগ

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ২১:০৫
Share: Save:

টেকনো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ের পশ্চিমবঙ্গ শাখা ২০২৪ সালের শিক্ষাবর্ষে নতুন পাঠক্রম অন্তর্ভুক্ত করতে চলেছে। ‘আইবিএম’ সংস্থার সহযোগিতায় টেকনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দু’টি নতুন বিষয়ে পড়ার সুযোগ পাবে। ‘বিবিএ’ (BBA) অনার্স বিভাগে ‘বিজ়নেস অ্যানালেটিক্স’ ও ‘বিসিএস’ (Business Analytics and BCA) অনার্স বিভাগে ‘ডেটা সায়েন্স ও এআই’ (Data Science & Artificial Intelligence) বিষয়ে চার বছরের পাঠক্রমে পড়ুয়াদের নতুন দিশা দেখাবে এই শিক্ষা প্রতিষ্ঠান।

এই পাঠক্রম বিন্যাসের ক্ষেত্রে নজর দেওয়া হয়েছে শিক্ষার্থীদের বিষয় সম্পর্কিত দক্ষতা বৃদ্ধির ওপর। যেখানে ‘আইবিএম’(IBM)-এর কুশলী অভিজ্ঞরা শিক্ষার্থীদের সহযোগিতা করবেন। পাশাপাশি পড়ুয়ারা নিজেদের উৎকর্ষ বৃদ্ধির প্রয়োজনে সংস্থার তত্ত্বাবধানে নির্দিষ্ট সময় অন্তর বিভিন্ন কার্যক্রমে অনুশীলন করারও সুযোগ পাবে।

‘টেকনো ইন্ডিয়া গ্রুপ’ মনে করে এই ধরনের সুযোগ শিক্ষার্থীদের সৃজনশীলতা, দলগত সংহতি ও সমস্যা সমাধানের কৌশল আয়ত্ত করাতে বিশেষ এবং সদর্থক ভূমিকা নেবে। টেকনো ইন্ডিয়া গ্রুপের মুখ্য কর্ণধার ও চিফ ইনোভেশন অফিসার মেঘদূত রায়চৌধুরী বলেন, “আমরা খুবই উচ্ছ্বসিত ‘আইবিএম’ সংস্থার সঙ্গে এই উদ্যোগের প্রয়াসে একত্রিত হতে পেরে। দুই সংস্থার সহায়তায় ব্যবসায়িক বিশ্লেষণ, তথ্য বিজ্ঞান ও কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে শিক্ষার্থীদের দক্ষতা ও জ্ঞান আরও পরিণত হওয়ার সুযোগ বৃদ্ধি পাবে।”

অপর দিকে ‘আইবিএম’ (IBM) সংস্থার ভারত ও দক্ষিণ এশিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট বিশ্বনাথ রামস্বামীর কথায়, “টেকনো ইন্ডিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে এই পাঠক্রম এমন ভাবে তৈরি করা হয়েছে, যাতে বর্তমানের প্রতিযোগিতামূলক বাজারে সংশ্লিষ্ট বিষয়ের স্নাতকরা নিজেদের দক্ষ করে তুলতে পারে।”

পাশাপাশি রামস্বামী আরও জানান, এই ধরনের আধুনিক সফটওয়্যার ট্রেনিং এবং সময়োপযোগী শিল্প সহায়ক দক্ষতা পড়ুয়াদের ক্রমবর্ধমান প্রযুক্তি-নির্ভর চাকরির বাজারে বিশেষ সুযোগ করে দেবে।

‘টেকনো ইন্ডিয়া গ্রুপ’ সম্পর্কে

‘টেকনো ইন্ডিয়া গ্রুপ’ পূর্ব ভারতের অন্যতম বৃহৎ এবং প্রশংসিত শিক্ষামূলক একটি গ্রুপ, যা তিন দশকেরও বেশি সময় ধরে উচ্চ মানের শিক্ষা প্রদান এবং ব্যক্তি ক্ষমতায়নে নিবেদিত। এই গোষ্ঠী উদ্ভাবনী গবেষণা এবং স্থায়ী উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ।

এই প্রতিবেদনটি ‘টেকনো ইন্ডিয়া গ্রুপ’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE