Advertisement
Durga Puja 2024 Fashion

পুজো হোক বা অফিস, হ্যান্ডলুম শাড়িই মহিলাদের প্রথম পছন্দ, জেনে নিন কী কী ধরনের হ্যান্ডলুম শাড়ির হয়?

বর্তমানে হ্যান্ডলুম শাড়ির জনপ্রিয়তা ঊর্ধ্বমুখী। তারকা থেকে আম জনতা সকলকেই সেজে ওঠেন এই শাড়িতে। জেনে নিন হ্যন্ডলুম শাড়ির বিভিন্ন প্রকার।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮
Share: Save:

হ্যান্ডলুম শাড়ি এখন মহিলাদের এক নম্বর পছন্দ। এই শাড়িগুলি পরে থাকাও যেমন সহজ, তেমনই এর হাল্কা রং এবং নিপুণ কাজ এক অদ্ভুত আভিজাত্য ফুটিয়ে তোলে। দোকানে গেলেই নানা ধরনের হ্যান্ডলুম শাড়ি দেখান বিক্রেতারা। বিভিন্ন শাড়ির দামও হয় বিভিন্ন। চলুন জেনে নেওয়া যাক কতরকমের হ্যান্ডলুম শাড়ি পাওয়া যায়, এবং সেগুলি চিনবেন কী ভাবে।

১। হ্যান্ডলুম সুতির শাড়ি

মহিলাদের প্রথম পছন্দ, হ্যান্ডলুম সুতির শাড়ি । সারা দেশে বিভিন্ন অঞ্চলে এই শাড়ি বোনা হয়, প্রতিটি অঞ্চলের শাড়ির নকশা অনন্য এবং বয়ন কৌশল ভিন্ন। এর মধ্যে আছে, বাঙালি তাঁত, মহেশ্বরী, কোটা ডোরিয়া, গাদওয়াল এবং ভেঙ্কটগিরি। এই শাড়িগুলির প্রতিটিরই রয়েছে স্বতন্ত্র আকর্ষণ এবং আঞ্চলিক প্রভাব।

২। হ্যান্ডলুম লিনেন শাড়ি

সুতির পরেই মহিলাদের সবচেয়ে পছন্দ হ্যান্ডলুম লিনেন শাড়ি। হ্যান্ডলুম লিনেন শাড়ি পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু এবং কেরালা সহ ভারতের বিভিন্ন অঞ্চলে বোনা হয়। লিনেন, একটি প্রাকৃতিক ফাইবার যা শণ গাছ থেকে তৈরি, বহু শতাব্দী ধরে এটি শাড়ি বোনার জন্য ব্যবহৃত হয়ে আসছে। হ্যান্ডলুম লিনেন শাড়িগুলি অবিশ্বাস্যভাবে হাল্কা হয়, তাই এগুলি পরে থাকা খুব সহজ।

৩। হ্যান্ডলুম সিল্ক শাড়ি

ভারতীয় মহিলাদের হৃদয়ে হ্যান্ডলুম সিল্কের শাড়ির একটি বিশেষ স্থান আছে। এর মধ্যে রয়েছে বেনারসি, কাঞ্জিভরম (কাঞ্চিপুরম), মহীশূর সিল্ক, পৈথানি, বালুচরী ইত্যাদি। হ্যান্ডলুম সিল্ক শাড়ির প্রাথমিক আকর্ষণ তার সিল্কের ধরনের মধ্যেই রয়েছে। এই শাড়িতে ব্যবহৃত রেশম সর্বোচ্চ মানের হয়, যার ফলে তার ঔজ্জ্বল্য হয় অনন্য।

৪। হ্যান্ডলুম সম্বলপুরি শাড়ি

হ্যান্ডলুম সম্বলপুরি শাড়ির উৎস হল উড়িষ্যা। সম্বলপুরি শাড়ির বৈশিষ্ট্য হল ইকাত কৌশলের ব্যবহার, যেখানে বুননের আগে সুতা বেঁধে রং করা হয়। এই নক্সাগুলির মধ্যে রয়েছে হাতি, শঙ্খ, মাছ, ফুল এবং বিভিন্ন জ্যামিতিক আকার, প্রতিটির নিজস্ব প্রতীকী তাৎপর্য রয়েছে।

৫। হ্যান্ডলুম চান্দেরি শাড়ি

চান্দেরি শাড়ি ভারতের মধ্য প্রদেশের ঐতিহাসিক শহর চান্দেরি থেকে উদ্ভূত। চান্দেরি শাড়িতে মুঘল শিল্পের প্রভাব দেখা যায়। এটি পারস্য এবং ভারতীয় বয়ন কৌশলের সংমিশ্রণে তৈরি। চান্দেরি দুই প্রকার- চান্দেরি সিল্ক এবং চান্দেরি কটন, এই দুই ধরনের চান্দেরিই মহিলাদের খুবই পছন্দের।

এবার, পুজোর আগে কেনাকাটা করার সময়ে বেছে নিন আপনার পছন্দের হ্যান্ডলুম শাড়ি। কেবল শাড়ি বিক্রেতার কথায় নয়, এই পুজোয় নিজের পছন্দের হ্যান্ডলুম শাড়িতে সাজিয়ে তুলুন নিজেকে।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saree Fashion Ananda Utsav 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE