Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Bangladesh Crisis

মোদীকে ঢাকায় আমন্ত্রণ, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে, আশ্বস্ত করলেন মুহাম্মদ ইউনূস

নয়াদিল্লিতে অনুষ্ঠিত হচ্ছে তৃতীয় ‘ভয়েজ় অফ দ্য গ্লোবাল সাউথ’ সামিট। শুক্রবার ইউনূসকে এই সম্মেলনে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মুহাম্মদ ইউনূস।

মুহাম্মদ ইউনূস। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৯:২৪
Share: Save:

বাংলাদেশের সব রাজনৈতিক দলকে নিয়ে সুষ্ঠু ও অবাধ নির্বাচন করতে বদ্ধপরিকর নয়া বাংলাদেশ, এমনটাই জানালেন সে দেশের অন্তর্বর্তিকালীন সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস। শনিবার ‘ভয়েজ় অফ দ্য গ্লোবাল সাউথ’ সামিটে টেলি কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়ে এমনই আশ্বাস দিলেন ইউনূস।

শনিবার সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এই বৈঠকে সরাসরি ঢাকা থেকে অনলাইনে যোগ দেন ইউনূস। সেখানে তিনি জানান, এখন বাংলাদেশের নয়া অন্তর্বর্তিকালীন সরকারের প্রধান কাজ হল দেশে নির্বাচনব্যবস্থা, বিচারব্যবস্থা, গণমাধ্যম, অর্থনীতি এবং শিক্ষাব্যবস্থার সংস্কার করা। এ ছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বাংলাদেশ সফরের জন্য আমন্ত্রণও জানান ইউনূস।

শনিবার সম্মেলনে তিনি বলেন, ‘‘৫ অগস্ট বাংলাদেশ ‘দ্বিতীয় বিপ্লবের’ সাক্ষী থেকেছে। এর সবটাই সম্ভব হয়েছে আমাদের বীর ছাত্রদের নেতৃত্ব এবং জনতার স্বতঃস্ফূর্ত যোগদানে। এ বার সকল রাজনৈতিক দলকে নিয়ে সুষ্ঠু নির্বাচন হবে বাংলাদেশে। সম্পদের সুষম বণ্টন সুনিশ্চিত করতে নতুন করে ঢেলে সাজাতে হবে আর্থিক ব্যবস্থাকেও।’’

প্রসঙ্গত, সম্প্রতি নয়াদিল্লিতে অনুষ্ঠিত হচ্ছে তৃতীয় ‘ভয়েজ় অফ দ্য গ্লোবাল সাউথ’ সামিট। শুক্রবার ইউনূসকে এই সম্মেলনে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই আবেদনে সাড়া দিয়েই শনিবার ঢাকা থেকে অনলাইনে সম্মেলনে যোগ দিয়েছেন ইউনূস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE