Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
India-China Relationship

সুসম্পর্ক এগিয়ে যাবে, আশা সু-র

দীর্ঘদিন ধরে কলকাতার বাসিন্দা চিনা সমাজের অনেকে অনুষ্ঠানে হাজির ছিলেন। রবীন্দ্রসঙ্গীত ও চিনা একটি জনপ্রিয় গান ছাড়া পরিবেশিত হয় চিনের ঐতিহ্যশালী লায়ন ড্যান্স।

চিনা কনসাল জেনারেল সু উয়েই।

চিনা কনসাল জেনারেল সু উয়েই। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৫
Share: Save:

চলতি বছর শেষ হতে মাস তিনেক বাকি থাকতেই কলকাতার চিনা কনসুলেট ৭ হাজারের বেশি ভিসা দিয়েছে। প্রধানত বাণিজ্যিক ভিসার সংখ্যাই বেশি। তবে পড়াশোনা ও গবেষণার জন্যও বহু ভারতীয় চিনে যাচ্ছেন। গণপ্রজাতন্ত্রী চিন গঠনের ৭৫ বছর উপলক্ষে কলকাতায় একটি মনোজ্ঞ অনুষ্ঠানে এই তথ্য জানিয়েছেন কলকাতায় চিনের কনসাল জেনারেল সু উয়েই। তিনি বলেন, “ভারত ও চিনের বাণিজ্যিক সম্পর্ক হাজার বছরের পুরনো। পঞ্চশীলের ভিত্তিতে সেই সম্পর্ক প্রতিষ্ঠিত।” সু-র কথায়, শুধু দুই দেশ নয় দক্ষিণ এশিয়া অঞ্চল তথা গোটা বিশ্বের স্বার্থে ভারত ও চিনের সহযোগী সম্পর্ক প্রয়োজন।

দীর্ঘদিন ধরে কলকাতার বাসিন্দা চিনা সমাজের অনেকে অনুষ্ঠানে হাজির ছিলেন। রবীন্দ্রসঙ্গীত ও চিনা একটি জনপ্রিয় গান ছাড়া পরিবেশিত হয় চিনের ঐতিহ্যশালী লায়ন ড্যান্স। রবীন্দ্রনাথের চিন যাত্রার ১০০ বছর উপলক্ষে তাঁর স্মৃতিবিজড়িত জায়গাগুলিতে কলকাতার একটি সাংস্কৃতিক প্রতিনিধি দলকে ঘুরিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন কনসাল জেনারেল। তাঁর কথায়— চিনা খাবার যেমন এ দেশে জনপ্রিয়, মাছের পাতুরি, সর্ষে মাছ, রসগোল্লা, সন্দেশ বা ফুচকা চিনের খাদ্যরসিকদের মন জয় করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India-China Relationship India China
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE