Advertisement
২৮ অক্টোবর ২০২৪
Iran-Israel Conflict

ইরানকে হুঁশিয়ারি আমেরিকার

প্রায় এক মাস পরে গত কাল ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ‘বদলা’ নিয়েছে ইজ়রায়েল। তারা দাবি করেছে, ইরানের ক্ষেপণাস্ত্র প্রস্তুতকারী কেন্দ্রগুলো বিমান হানায় ধ্বংস করা হয়েছে। বিস্ফোরণ ঘটানো হয়েছে ইরানের বিভিন্ন প্রান্তে।

— প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ০৯:৩৫
Share: Save:

পশ্চিম এশিয়ার পরিস্থিতি ক্রমেই জোরালো হচ্ছে। প্রায় এক মাস পরে গত কাল ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ‘বদলা’ নিয়েছে ইজ়রায়েল। তারা দাবি করেছে, ইরানের ক্ষেপণাস্ত্র প্রস্তুতকারী কেন্দ্রগুলো বিমান হানায় ধ্বংস করা হয়েছে। বিস্ফোরণ ঘটানো হয়েছে ইরানের বিভিন্ন প্রান্তে। কিন্তু এর পর থেকেই জল্পনা শুরু হয়েছে, এ বার ইরান কী করবে। তারা যে চুপচাপ বসে থাকবে না, সেটা গত কালই মনে করিয়ে দিয়েছে।

আজ আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন কার্যত হুমকির সুরে বলেছেন, ‘‘ইজ়রায়েলের হামলার জবাব দেওয়ার মতো ভুল ইরানের করা উচিত নয়। এটা এখানেই শেষ হোক।’’ আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেনও বলেছেন, ‘‘আশা করি এটাই শেষ।’’ সবের জবাবে ইরান শুধু বলেছে, আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখা নিয়ে তাদেরও দায়িত্ব রয়েছে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে তারা একটি চিঠি দিয়ে জানিয়েছে, তাদের সার্বভৌমত্ব খর্ব করেছে ইজ়রায়েল। আগামিকাল, এ নিয়ে বিশেষ বৈঠক হবে নিরাপ্ততা পরিষদে।

অন্য বিষয়গুলি:

Iran-Israel Conflict USA Iran israel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE