Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Pavel Durov

টেলিগ্রাম অ্যাপের সিইও গ্রেফতার, প্যারিস বিমানবন্দরে নামতেই ফরাসি পুলিশ ধরল ধনকুবেরকে

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় উত্তর ফ্রান্সের লো বোর্গেট বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গেই পাভেলকে নিজেদের হেফাজতে নেয় ফরাসি পুলিশ। অভিযোগ, টেলিগ্রাম অ্যাপে অপরাধমূলক ব্যবহার থেকে রোধ করতে ব্যর্থ পাভেল।

Telegram chief Pavel Durov arrested in Paris

পাভেল দুরভ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১০:১১
Share: Save:

ব্যক্তিগত বিমানে প্যারিসের লো বোর্গেট বিমানবন্দরে নামতেই ফরাসি পুলিশের হাতে গ্রেফতার হলেন বার্তা আদানপ্রদানের অ্যাপ টেলিগ্রামের সহ-প্রতিষ্ঠাতা তথা সিইও পাভেল দুরভ। সংবাদ সংস্থা এএফপি সূত্রে খবর, টেলিগ্রাম অ্যাপ সম্পর্কিত অপরাধের ভিত্তিতেই পাভেলকে গ্রেফতার করা হয়েছে। রবিবার তাঁকে আদালতে হাজির করানো হবে।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় উত্তর ফ্রান্সের লো বোর্গেট বিমানবন্দরে নামার সঙ্গে সঙ্গেই পাভেলকে নিজেদের হেফাজতে নেয় ফরাসি পুলিশ। নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক ব্যক্তি সংবাদ সংস্থা এএফপি-কে জানিয়েছে, পাভেল আজ়ারবাইজানের বাকু থেকে ফ্রান্সে এসেছিলেন। অভিযোগ, টেলিগ্রাম অ্যাপকে অপরাধমূলক ব্যবহার থেকে রোধ করতে ব্যর্থ পাভেল। সেই কারণে তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল।

৩৯ বছর বয়সি পাভেল রুশ বংশোদ্ভূত। তাঁর গ্রেফতারির খবর ছড়াতেই পদক্ষেপ শুরু করেছে রাশিয়া সরকার। ফ্রান্সের রুশ দূতাবাস প্রাথমিক পরিস্থিতি বুঝে ব্যবস্থা নিচ্ছে বলে সংবাদ সংস্থা সূত্রে খবর। রুশ সরকারের সঙ্গে পাভেলের সংঘাত অনেক দিনের। অভিযোগ, ‘টেলিগ্রাম’ অ্যাপের তথ্যভান্ডার রুশ প্রশাসনের হাতে তুলে দেওয়ার জন্য চাপ দেওয়া হয় পাভেলকে। সেই চাপের হাত থেকে বাঁচতে ২০১৪ সালে রাশিয়া ছাড়েন তিনি। রাশিয়া থেকে দুবাইয়ে চলে যান। সেখান থেকেই অ্যাপ পরিচালনা করতেন তিনি। উল্লেখ্য, হোয়াট্‌সঅ্যাপ, মেসেঞ্জারের জনপ্রিয়তার বাজারে ২০১৩ সালে টেলিগ্রাম অ্যাপ নিয়ে আসেন পাভেল। খুব তাড়াতাড়িই মানুষের মধ্যে এই অ্যাপের গ্রহণযোগ্যতা বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

telegram arrest Paris
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE