Advertisement
১২ অক্টোবর ২০২৪
Russia-Ukraine war

পুতিনের সঙ্গে বৈঠকের পর আমেরিকা, ইউরোপকে নিশানা করলেন ইরানের প্রেসিডেন্ট পেজ়েশকিয়ান

তুর্কমেনিস্তানের রাজধানীতে মধ্য এশিয়ার দেশগুলোর শীর্ষ সম্মেলনের ফাঁকে পুতিন-পেজ়েশকিয়ানের এই পার্শ্ববৈঠক বর্তমান বিশ্ব-পরিস্থিতির আবহে গুরুত্বপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক মহলের একাংশ।

ইরানের সদ্যনির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজ়েশকিয়ানের সঙ্গে বৈঠক করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইরানের সদ্যনির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজ়েশকিয়ানের সঙ্গে বৈঠক করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ০০:১৭
Share: Save:

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করলেন ইরানের সদ্যনির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজ়েশকিয়ান। ইউক্রেন এবং পশ্চিম এশিয়ায় যুদ্ধ পরিস্থিতির মধ্যে শুক্রবার তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে একান্ত বৈঠক করেন দুই রাষ্ট্রনেতা।

পেজ়েশকিয়ানের সঙ্গে বৈঠকের পরে পুতিন বলেন, ‘‘তেহরানের সম্পর্কের বিষয়টি মস্কোর অগ্রাধিকারের তালিকায় রয়েছে। বর্তমানে বিশ্বের নানা ঘটনাপ্রবাহ সম্পর্কে রাশিয়া এবং ইরানের অবস্থানের সাদৃশ্য রয়েছে।’’ অন্য দিকে, পুতিনের পাশে দাঁড়িয়েই আমেরিকা এবং পশ্চিম ইউরোপকে কড়া ভাষায় আক্রমণ করেন পেজ়েশকিয়ান। তিনি বলেন, ‘‘পশ্চিম এশিয়া স্থিতিশীল হোক তা আমেরিকা এবং ইউরোপ কখনও চায় না।’’

তুর্কমেনিস্তানের রাজধানীতে মধ্য এশিয়ার দেশগুলোর শীর্ষ সম্মেলনের ফাঁকে পুতিন-পেজ়েশকিয়ানের এই পার্শ্ববৈঠক বর্তমান বিশ্ব-পরিস্থিতির আবহে গুরুত্বপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক মহলের একাংশ। প্রসঙ্গত, প্রসঙ্গত, গত ১৯ মে পূর্ব আজ়ারবাইজানের পাহাড়ে ধাক্কা খেয়ে ভেঙে পড়েছিল ইরানের তৎকালীন প্রেসিডেন্ট ইব্রাহিম রইসির হেলিকপ্টার। জুলাইয়ে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন ‘সংস্কারপন্থী’ হিসাবে পরিচিত নেতা পেজ়েশকিয়ান। তাঁরই জমানায় ইজ়রায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে সরাসরি যুদ্ধের বার্তা দিয়েছে তেহরান।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE