Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Russia Ukraine War

মধ্য কিভে ক্ষেপণাস্ত্র হানা রাশিয়ার, যুদ্ধ আবহে সোমবার ভোরে ফের কেঁপে উঠল ইউক্রেনের রাজধানী

গত বৃহস্পতিবার রাত থেকে ইউক্রেনের চেরকাসি, কিরোভোহার্ড, পোলতাভা এবং সুমি অঞ্চলে অন্তত ১৬টি রুশ ড্রোন হামলা চালিয়েছে। পাল্টা জবাব দিয়েছে ইউক্রেনও।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৬:৩৪
Share: Save:

যে কোনও সময় ক্ষেপণাস্ত্র হামলা করতে পারে রাশিয়া— আগেই এই মর্মে সতর্কতা জারি করেছিল ইউক্রেন সেনা। তার মাঝেই সোমবার সকালে ফের বিস্ফোরণে কেঁপে উঠল মধ্য কিভ।

সোমবার ভোরেও ইউক্রেন ভূখণ্ডে কয়েক দফায় ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এ ছাড়াও রাজধানীর আশপাশে চলছে মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র হানা। সোমবার সকালেও কিভ থেকে উত্তর-পশ্চিমে লাটস্ক শহরের কাছে বিস্ফোরণ হয়। তবে এখনও পর্যন্ত হতাহতের খবর মেলেনি।

সোমবার দু’দফায় ক্ষেপণাস্ত্র হানা চালিয়েছে রাশিয়া। ভোরের দিকে বেশ কিছুক্ষণ ধরে এক টানা ড্রোন হামলা চলে। কয়েক ঘণ্টার মধ্যে ফের ক্ষেপণাস্ত্র হানায় কেঁপে ওঠে মধ্য কিভ।

প্রসঙ্গত, শনিবার ছিল ইউক্রেনের স্বাধীনতা দিবস। ওই সময়ে সেখানে বড়সড় ক্ষেপণাস্ত্র হামলার সম্ভাবনা নিয়ে আগে থেকেই সতর্ক করেছিল আমেরিকা। গত বৃহস্পতিবার রাত থেকে ইউক্রেনের চেরকাসি, কিরোভোহার্ড, পোলতাভা এবং সুমি অঞ্চলে অন্তত ১৬টি রুশ ড্রোন হামলা চালিয়েছে বলে দাবি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির। অবশ্য তাতে দমেনি ইউক্রেন। সম্প্রতি রাশিয়ায় পাল্টা অক্রমণ হানছে তারাও। সোমবারই ড্রোন হামলা হয়েছে রাশিয়ার সারাটোভে। এ ছাড়াও দিন কয়েক আগে রাশিয়ার ভূখণ্ডের প্রায় ১০০০ বর্গ কিলোমিটার এলাকার দখল নিয়েছে ইউক্রেন। আকাশ আক্রমণ প্রতিরোধী ব্যবস্থা (এয়ার ডিফেন্স সিস্টেম) সফল ভাবে রুশ ড্রোন হামলার মোকাবিলা করেছে বলেও দাবি করেছে ইউক্রেন বায়ুসেনা। দু’দেশের যুদ্ধ-আবহে ইউক্রেন সফর সারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আশ্বাস দিয়েছেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি ফেরাতে যথাসাধ্য মধ্যস্থতা করবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE