Advertisement
২২ অক্টোবর ২০২৪
Narendra Modi in Russia

ব্রিকস সম্মেলনে যোগ দিতে রাশিয়া পৌঁছলেন মোদী, পুতিন-জিনপিঙের সঙ্গে বৈঠকের সম্ভাবনা

এ বছরে দ্বিতীয় বার রাশিয়া সফরে গেলেন মোদী। গত জুলাইয়ে ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলনে যোগ দিতে মস্কো গিয়েছিলেন তিনি। সেই সময়ে রুশ প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হয় তাঁর।

(বাঁ দিকে থেকে) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি: রয়টার্স।

(বাঁ দিকে থেকে) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৪:২৬
Share: Save:

দু’দিনের সফরে মঙ্গলবার রাশিয়ায় পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কাজ়ানে তাঁকে স্বাগত জানানো হয়। ব্রিকস-এর ১৬তম শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দেশে। মঙ্গলবার থেকেই এই সম্মেলন শুরু হচ্ছে। তাতেই যোগ দিতে গিয়েছেন মোদী। সূত্রের খবর, তার আগে পুতিনের সঙ্গে মোদীর দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

এক বিবৃতিতে মোদী জানান, ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে পারস্পরিক সহযোগিতার একটা বড় মঞ্চ এই সম্মেলন। পারস্পরিক কূটনৈতিক, অর্থনৈতিক এবং বিশ্ব পরিবেশ সংক্রান্ত একাধিক বিষয়ে আলোচনার জন্য এই মঞ্চ অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে গত এক বছরেরও বেশি সময় ধরে যে অস্থিরতা সৃষ্টি হয়েছে, এ ছাড়াও পশ্চিম এশিয়ার বর্তমান যুদ্ধ পরিস্থিতি— এমন একটি আবহে এই সম্মেলন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন কূটনীতিকেরা।

রাশিয়ার পাশাপাশি চিনের প্রেসিডেন্টের সঙ্গেও দ্বিপাক্ষিক আলোচনা হওয়ারও সম্ভাবনা রয়েছে। ব্রিকস বৈঠকের পাশাপাশি রাশিয়া এবং চিনের সঙ্গে দ্বিপাক্ষিক পার্শ্ববৈঠক সমান গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলেও মনে করা হচ্ছে। বিশেষ করে চিনের সঙ্গে সীমান্ত সঙ্কট নিরসনে যে অগ্রগতির দাবি করেছে নয়াদিল্লি, তার প্রেক্ষিতেই প্রেসিডেন্ট জিনপিঙের সঙ্গে সম্ভাব্য বৈঠক তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিকেরা।

এ বছরে দ্বিতীয় বার রাশিয়া সফরে গেলেন মোদী। গত জুলাইয়ে ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলনে যোগ দিতে মস্কো গিয়েছিলেন তিনি। সেই সময়ে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হয় তাঁর। সেই সময় রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের প্রসঙ্গও ওঠে। যুদ্ধ থামিয়ে যাতে শান্তিপূর্ণ আবহ ফিরিয়ে আনা যায়, তা নিয়েও আলোচনা হয় দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে। তার পর অগস্টে ইউক্রেন সফরে যান তিনি। সূত্রের খবর, সেই সফর সেরে পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছিলেন মোদী। তার পরেই সমাজমাধ্যমে মোদী লেখেন, ‘‘রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে পুতিনের সঙ্গে কথা হয়েছে। সাম্প্রতিক ইউক্রেন সফরে গিয়ে আমার যা ধারণা হয়েছে, তাঁকে তা জানিয়েছি।’’

তার ঠিক এক মাস পরই আবার রুশ সফরে মোদী। তবে এ বার প্রেক্ষিত আলাদা। এ বার ব্রিকস সম্মেলনে যোগ দিতে রাশিয়ায় পৌঁছেছেন মোদী। রাশিয়ায় এ বছর দ্বিতীয় সফরের আগেই তাঁর দরাজ প্রশংসা শোনা গিয়েছে পুতিনের কণ্ঠে। রুশ প্রেসিডেন্ট বলেন, ‘‘নরেন্দ্র মোদী আমাদের বন্ধু। রাশিয়া-ইউক্রেন সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের কথা তিনি বার বার উত্থাপন করেছেন আমাদের আলোচনার সময়। তাঁর বিবেচনার কথা জানিয়েছেন। আমরা তাঁকে ধন্যবাদ দিতে চাই।”

অন্য বিষয়গুলি:

Narendra Modi Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE