Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Narendra Modi in Brunei

ব্রুনেই সফরে গিয়ে মোদী মসজিদ পরিদর্শনে, বুধে সুলতানের সঙ্গে বৈঠকের পর যাবেন সিঙ্গাপুরে

তিন দিনের সফরে ব্রুনেইয়ের পর সিঙ্গাপুরে যাবেন মোদী। দুই দেশের মধ্যে দীর্ঘ ৪০ বছরের কূটনৈতিক সম্পর্ক থাকা সত্ত্বেও এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী সে দেশে পা রাখলেন।

ওমর আলি সইফুদ্দিন মসজিদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ওমর আলি সইফুদ্দিন মসজিদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ২২:৩৭
Share: Save:

মসজিদ পরিদর্শনে গিয়ে ব্রুনেই সফরের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার দক্ষিণ-পূর্ব এশিয়ার ওই দ্বীপরাষ্ট্রের বন্দর সেরি বেগাওয়ানের প্রখ্যাত ওমর আলি সইফুদ্দিন মসজিদে যান তিনি। সেখানে তাঁকে স্বাগত জানান ব্রুনেইয়ের ধর্ম বিষয়ক মন্ত্রী পেহিন দাতো উস্তাজ হাজি আওয়াং বদরউদ্দিন এবং স্বাস্থ্যমন্ত্রী দাতো হাজি মোহাম্মদ ইশাম।

মঙ্গলবারই ব্রুনেই পৌঁছেছেন মোদী। তিন দিনের এই সফরে ব্রুনেইয়ের পর সিঙ্গাপুরে যাবেন তিনি। দুই দেশের মধ্যে দীর্ঘ ৪০ বছরের কূটনৈতিক সম্পর্ক থাকা সত্ত্বেও এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী সে দেশে পা রাখলেন। দ্বীপরাষ্ট্র ব্রুনেই তেলসমৃদ্ধ দেশ। ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত আসিয়ান-ভারত সম্পর্কের সমন্বয়ক রাষ্ট্র হিসাবে কাজ করেছে ব্রুনেই। সেখানে প্রায় ১৪ হাজার ভারতীয়ের বাস।

এ ছাড়া ভারতের ‘অ্যাক্ট ইস্ট’ নীতি এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় ভিশনেরও গুরুত্বপূর্ণ অংশীদার ব্রুনেই। বিদেশ মন্ত্রকের দাবি, মোদীর এই সফর ব্রুনেই, সিঙ্গাপুর-সহ বৃহত্তর আসিয়ান অঞ্চলের সঙ্গে ভারতের সম্পর্ক আরও পোক্ত করবে। প্রধানমন্ত্রী মঙ্গলবার ব্রুনেইয়ের ভারতীয় দূতাবাসের একটি অংশেরও উদ্বোধন করেন। ব্রুনেইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির নানা দিক নিয়ে বুধবার আলোচনা করবেন মোদী।

প্রসঙ্গত, ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পরেই মুসলিম রাষ্ট্রে গিয়ে মসজিদ পরিদর্শনের উদাহরণ তৈরি করেছিলেন মোদী। ২০১৫ সালে সংযুক্ত আরব আমিরশাহিতে গিয়ে আবু ধাবির শেখ জায়েদ মসজিদে যান তিনি। ব্রুনেই থেকে বুধবার সিঙ্গাপুর পৌঁছনোর কথা মোদীর। সিঙ্গাপুরের নতুন প্রধানমন্ত্রী লরেন্স ওয়াং এবং ভারতীয় বংশোদ্ভূত প্রেসিডেন্ট থার্মান শন্মুগরত্নমের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি। বৈঠকে থাকবেন মন্ত্রী লি সিয়েন লুং, গোহ চোক টং এবং দেশের গুরুত্বপূর্ণ শিল্প-বাণিজ্য কর্তারাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Brunei Singapore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE