Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Nepal Plane Crash

রানওয়ে ছাড়ার পরই নিয়ন্ত্রণ হারিয়ে গোত্তা খেয়ে পড়ে বিমান! নেপালে দুর্ঘটনার মুহূর্তের ভিডিয়ো প্রকাশ্যে

বিমানবন্দর সূত্রে খবর, ওই বিমানে ১৭ জন টেকনিশিয়ান, পাইলট এবং এক বিমানকর্মী ছিলেন। ১৭ জনকে নিয়ে পোখরাতে যাচ্ছিল বিমানটি।

দুর্ঘটনার মুহূর্ত। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দুর্ঘটনার মুহূর্ত। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ১৫:২৩
Share: Save:

নেপালের স্থানীয় সময় বুধবার সকাল ১১টা। সকাল থেকেই আবহাওয়া খুব একটা পরিষ্কার ছিল না। বোম্বার্ডিয়ার সিআরজে ২০০ বিমানটি ১৯ জন যাত্রী নিয়ে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পোখরা যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিল। রানওয়ে ছেড়ে সেটি উড়তেই নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন পাইলট। এক চক্কর মেরে বিমানটি রানওয়ে থেকে কয়েকশো ফুট দূরে গোত্তা খেয়ে আছড়ে পড়তেই আগুন ধরে যায়। বিশাল আগুনের গোলা আকাশের দিকে উঠতে দেখা যায়। তার পরই কালো ধোঁয়ায় ঢেকে যায়।

দুর্ঘটনার সেই মুহূর্তের ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ভিডিয়োতে দেখা যাচ্ছে, রানওয়ে ছাড়তেই বিমানটি বাঁক নিয়ে আছড়ে পড়ল পাহাড়ি এলাকায়। তার পরই একটা বিস্ফোরণ হয়। দু’টুকরো হয়ে যায় বিমানটি। ১৮ জনের মৃত্যু হয়েছে। কিন্তু বেঁচে গিয়েছেন পাইলট। তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। যে বিমানটি দুর্ঘটনার কবলে পড়েছিল সেটি সূর্য এয়ারলাইন্সের। এই সংস্থার তিনটি বিমান রয়েছে। প্রত্যেকটি বোম্বার্ডিয়ার সিআরজে ২০০। বিমানগুলিতে যাত্রী আসন সংখ্যা ৫০।

তবে বুধবার যে বিমানটি ভেঙে পড়ে, তাতে পাইলট-সহ ১৯ জন ছিলেন।বিমানবন্দর সূত্রে খবর, ওই বিমানে ১৭ জন টেকনিশিয়ান, পাইলট এবং এক বিমানকর্মী ছিলেন। ১৭ জনকে নিয়ে পোখরাতে যাচ্ছিল বিমানটি। সেখানে অন্য একটি বিমান মেরামতির জন্য টেকনিশিয়ানদের নিয়ে যাওয়া হচ্ছিল। ফ্লাইট রাডার ২৪-এর তথ্য অনুযায়ী, সূর্য এয়ারলাইন্সের এই বিমানগুলি ২০ বছরের পুরনো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nepal Plane Crash Kathmandu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE