Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Israel-Hamas Conflict

গাজ়ায় সংঘর্ষবিরতি নিয়ে ট্রাম্পের সঙ্গে আলোচনা? বিতর্ক এড়াতে বিবৃতি দিল নেতানিয়াহুর দফতর

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু কি ট্রাম্পের সঙ্গে আলোচনা করেছেন গাজ়ার প্রসঙ্গে? এই নিয়ে চর্চা শুরু হতেই বিবৃতি দিল নেতানিয়াহুর দফতর। তাদের দাবি, বুধবার কোনও কথাই হয়নি দু’পক্ষের।

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা? বিবৃতি দিল বেঞ্জামিন নেতানিয়াহুর দফতর।

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা? বিবৃতি দিল বেঞ্জামিন নেতানিয়াহুর দফতর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৪ ১৭:৪৬
Share: Save:

পশ্চিম এশিয়ায় আমেরিকার অন্যতম কূটনৈতিক ‘সঙ্গী’ ইজ়রায়েল। আগামী নভেম্বরে ভোট রয়েছে আমেরিকায়। ফের এক বার প্রেসিডেন্ট পদপ্রার্থী হয়েছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভোটের আগেই কি আমেরিকার সঙ্গে কূটনৈতিক আলাপ-আলোচনার ভরকেন্দ্র বদলে ফেলছেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু? ট্রাম্পের সঙ্গে আলোচনা করছেন গাজ়া প্রসঙ্গে? সম্প্রতি এই নিয়ে চর্চা শুরু হতেই অবস্থান স্পষ্ট করল নেতানিয়াহুর দফতর।

সংবাদ সংস্থা রয়টার্সে প্রকাশ, ইজ়রায়েলের প্রধানমন্ত্রীর দফতর থেকে জানিয়ে দেওয়া হয়েছে, আমেরিকার রিপাবলিকান শিবিরের প্রেসিডেন্ট পদপ্রার্থীর সঙ্গে কোনও কথা হয়নি নেতানিয়াহুর। রয়টার্সে প্রকাশ, সম্প্রতি বেশ কিছু সূত্র মারফত উঠে আসছিল যে গাজ়ায় সংঘর্ষবিরতি ও বন্দিমুক্তির প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়েছে উভয়ের। তবে জেরুজ়ালেম থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে, ট্রাম্পের সঙ্গে বুধবার তাঁর কোনও কথাই হয়নি। বিষয়টি নিয়ে রয়টার্সের তরফে ট্রাম্প শিবিরের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও, এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

গাজ়ায় যুদ্ধ পরিস্থিতির কারণে দীর্ঘ দিন ধরে এক অস্থির পরিস্থিতি তৈরি হয়েছে। মাঝেমধ্যেই বোমা পড়ছে। মৃত্যু হচ্ছে সাধারণ মানুষের। সংবাদ সংস্থা এএফপিতে প্রকাশ, যুদ্ধ পরিস্থিতির মাঝে গত ১০ মাসে ৪০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে গাজ়ার হামাস-শাসিত স্বাস্থ্য মন্ত্রক। এর মধ্যে শেষ ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে অন্তত ৪০ জনের। গত বছরের অক্টোবর থেকে এখনও পর্যন্ত ৯২ হাজারেরও বেশি মানুষ জখম হয়েছেন বলে দাবি হামাসের।

প্রসঙ্গত, যুদ্ধ পরিস্থিতির কারণে ইজ়রায়েল ও গাজ়া দু’প্রান্তেই প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। দু’প্রান্ত থেকেই বোমা বর্ষণ চলে মাঝে মধ্যেই। দুই পক্ষই কখনও দায় মেনে নেয়, কখনও মানে না। এ সবের মধ্যেই সম্প্রতি ইরানের তেহরানে হামাস শীর্ষনেতা ইসমাইল হানিয়ার মৃত্যু ঘিরে তৈরি হয়েছে উত্তজেনা। ইরানের দাবি, ওই হামলা চালিয়েছিল ইজ়রায়েলই। তার পর থেকেই বড়সড় হামলার আশঙ্কায় রয়েছে নেতানিয়াহুর দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gaza Strip israel Gaza City
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE