Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Muhammad Yunus

বুলেটের মুখে বুক চিতিয়ে দাঁড়ানো সেই ‘শহিদ’ আবু সাঈদের বাড়িতে ইউনূস, প্রার্থনা করলেন কবরেও

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গত ১ জুলাই থেকে বাংলাদেশে আন্দোলনে নেমেছিলেন পড়ুয়ারা। তার সামনের সারিতে ছিলেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র সাঈদ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১২:২৪
Share: Save:

বৃহস্পতিবার শপথ নিয়েই ঘোষণা করেছিলেন। শনিবার সেই প্রতিশ্রুতি মেনে কোটা সংস্কার আন্দোলনের ‘শহিদ’ আবু সাঈদের বাড়ি গেলেন বাংলাদেশের নতুন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস।

বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ জানাচ্ছে, শনিবার বেলা ১১টার (স্থানীয় সময়) কিছু পরে ইউনূস রংপুরের পীরগঞ্জ উপজেলার জাফরপাড়া গ্রামে সাঈদের বাড়িতে যান। তাঁর সঙ্গে ছিলেন নতুন অন্তর্বর্তী সরকারের দুই অন্যতম উপদেষ্টা তথা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘সমন্বয়ক’ নাহিদ ইসলাম এবং আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। হেলিকপ্টারে তাঁরা পীরগঞ্জের মেরিন অ্যাকাডেমিতে অবতরণ করেন। এর পর সাঈদের বাড়িতে যান। সেখান থেকে নিহত ছাত্রের কবরে গিয়ে প্রার্থনাও ইউনূসেরা।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গত ১ জুলাই থেকে বাংলাদেশে আন্দোলনে নেমেছিলেন পড়ুয়ারা। সেই আন্দোলনের সামনের সারিতে ছিলেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র সাঈদ। গত ১৬ জুলাই রংপুরে কোটা সংস্কার আন্দোলন চলাকালীন পুলিশের রাবার বুলেটের সামনে বুক পেতে দিয়েছিলেন তিনি। ছোট্ট বাঁশের লাঠি নিয়ে দু’হাত প্রসারিত করে পুলিশের উদ্যত বন্দুকের সামনে দাঁড়িয়ে পড়েছিলেন তিনি। কিন্তু পুলিশের বন্দুক থেকে ছুটে আসা পর পর রাবার বুলেটের আঘাতে লুটিয়ে পড়েছিলেন মাটিতে। সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া সেই মিনিটখানেকের ভিডিয়ো ক্লিপ তরান্বিত করেছিল শেখ হাসিনা সরকারের পতন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE