Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Hafiz Gul Bahadur Group

আফগানিস্তান সীমান্তে ফের হামলা! নিহত তিন পাক সেনা-সহ সাত, নিশানায় ‘গুল বাহাদুর গ্রুপ’

দক্ষিণ ওয়াজিরিস্তানে সক্রিয় ‘গুল বাহাদুর গ্রুপ’-এর প্রধান হাফিজ গুল বাহাদুর একদা টিটিপিতে ছিলেন। কিন্তু পরবর্তী সময়ে টিটিপিতে মেহসুদ জনগোষ্ঠীর আধিপত্যের প্রতিবাদে সংগঠন ছাড়েন।

খাইবার-পাখতুনখোয়ায় সক্রিয় পাক সেনা।

খাইবার-পাখতুনখোয়ায় সক্রিয় পাক সেনা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১১:৫১
Share: Save:

আফগানিস্তান সীমান্তে আবার পাক বাহিনীর উপর হামলা চালিয়ে নিজেদের শক্তি জানান দিল তালিবান। শুক্রবার উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়া প্রদেশে বিদ্রোহী তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) এবং ‘গুল বাহাদুর গ্রুপ’-এর যোদ্ধাদের হামলায় অন্তত তিন পাক সেনাকর্মী নিহত হয়েছেন।

পাক সেনার ‘ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনস’ (আইসিপিআর)-এর তরফে জানানো হয়েছে, খাইবার জেলায় ওই সংঘর্ষের ঘটনা ঘটেছে। টিটিপি এবং ‘গুল বাহাদুর গ্রুপ’-এর জঙ্গিরা আফগানিস্তান থেকে সীমান্ত পেরিয়ে রাজগল উপত্যকায় অনুপ্রবেশ করে পাক বাহিনীর উপর হামলা চালায়। সেনাদের পাল্টা গুলিতে মৃত্যু হয় চার বিদ্রোহীরও।

খাইবার জেলার লাগোয়া বান্নু, লাক্কি মারওয়াত এবং কারাক টিটিপির ‘শক্ত ঘাঁটি’ হিসাবে পরিচিত। অনুপ্রবেশকারীরা হামলা চালিয়ে সে দিকেই পালিয়েছে বলে মনে করা হচ্ছে। বস্তুত, শুক্রবারও বান্নুতে দু’টি পৃথক হামলা চালায় পাক তালিবান বাহিনী। তাতে তিন সেনা এবং তিন জন অসামরিক নাগরিক জখম হন। প্রসঙ্গত, ২০২২ সালের সেপ্টেম্বরে টিটিপি গোষ্ঠীর সঙ্গে পাক সরকারের শান্তিবৈঠক ভেস্তে যায়। তার পর থেকেই ধারাবাহিক ভাবে ওই এলাকায় টিটিপি বিরোধী অভিযান চালাচ্ছে পাক সেনা।

অভিযানের জবাবে সেনা এবং অসামরিক নিশানার উপর পাল্টা হামলা চালাচ্ছে টিটিপিও। আফগানিস্তানের সীমান্ত লঙ্ঘন করেও হামলা চালানোর অভিযোগ উঠেছে পাক সেনার বিরুদ্ধে। সম্প্রতি প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ সরাসরি কবুল করেন, তালিবান শাসিত আফগানিস্তানের মাটিতে জঙ্গিদের ডেরায় পাক সেনার হানাদারি কথা! সেই সঙ্গে তিনি বলেন, ‘‘প্রয়োজনে ভবিষ্যতেও সন্ত্রাস দমনের লক্ষ্যে আফগানিস্তানে আমাদের সেনা অভিযান চলবে।’’

পাক মন্ত্রীর ওই হুমকির পরে আফগানিস্তানের তালিবান শাসকেরাও প্রত্যাঘাতের হুমকি দিয়েছে ইসলামাবাদকে। অন্য দিকে, দক্ষিণ ওয়াজিরিস্তানে সক্রিয় ‘গুল বাহাদুর গ্রুপ’-এর প্রধান হাফিজ গুল বাহাদুর একদা টিটিপিতে ছিলেন। কিন্তু পরবর্তী সময়ে টিটিপিতে মেহসুদ জনগোষ্ঠীর আধিপত্যের প্রতিবাদ করে উঠমানজাই ওয়াজিরি সম্প্রদায়ের নেতা হাফিজ নতুন সংগঠন করেন। আফগান তালিবানের একাংশে সঙ্গে প্রায় চার হাজার যোদ্ধার বাহিনীর নেতা হাফিজের সম্পর্ক নিবিড়। সম্প্রতি টিটিপির সঙ্গেও সমঝোতা হয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE