Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Israel-Hamas Conflict

মৃত্যুর সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে গেল! ইজ়রায়েলি হামলায় গাজ়া এখন ‘প্যালেস্টাইনি গণহত্যাভূমি’

গত বছরের ৭ অক্টোবর স্বাধীনতাপন্থী সশস্ত্র প্যালেস্টাইনি গোষ্ঠী হামাস ইজ়রায়েলের ভূখণ্ডে ঢুকে অতর্কিতে হামলা চালিয়েছিল। তার পর থেকেই শুরু হয় ইজ়রায়েলি সেনার ‘প্রতিশোধ-পর্ব’।

ধ্বংসস্তূপ গাজ়া।

ধ্বংসস্তূপ গাজ়া। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১১:৪৫
Share: Save:

গাজ়ায় ১০ মাসের ধারাবাহিক ইজ়রায়লি হামলায় নিহত প্যালেস্টাইনি নাগরিকের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়েছে। ভূমধ্যসাগরের তীরবর্তী ২৭ লক্ষ প্যালেস্টাইনির আবাসভূমির প্রায় ১.৭ শতাংশ বাসিন্দা বলি হয়েছেন ইজ়রায়েল-হামাস যুদ্ধে। শুক্রবার হামাস পরিচালিত গাজ়ার স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট উদ্ধৃত করে পশ্চিম এশিয়ার সংবাদমাধ্যম আল জাজ়িরা এ কথা জানিয়েছে।

গত বছরের ৭ অক্টোবর স্বাধীনতাপন্থী সশস্ত্র প্যালেস্টাইনি গোষ্ঠী হামাস ইজ়রায়েলের ভূখণ্ডে ঢুকে অতর্কিতে হামলা চালিয়েছিল। হামাসের হামলায় নিহত ইজ়রায়েলির সংখ্যা ছিল প্রায় ১৪০০। তা ছাড়া প্রায় তিনশো ইজ়রায়েলি নাগরিককে পণবন্দি করে নিয়ে গিয়েছিল হামাস। তার পরেই এই গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। হামাসকে নিশ্চিহ্ন করার পণ করেছেন তিনি। গত অক্টোবরের তৃতীয় সপ্তাহে গাজ়ায় যুদ্ধবিরতির জন্য রাষ্ট্রপুঞ্জে প্রস্তাব পাশ হয়েছিল। কিন্তু তাতে কর্ণপাত না করে ধারাবাহিক হামলা চালিয়ে যাচ্ছে ইজ়রায়েলি সেনা।

হামাসের পাশাপাশি পশ্চিম এশিয়ায় এখন ইজ়রায়েল ফৌজকে লড়তে হচ্ছে আরও কয়েকটি শক্তির বিরুদ্ধে। লেবানন থেকে সশস্ত্র গোষ্ঠী হিজ়বুল্লা হামাসকে সহায়তা করছে। স্বাধীনতাপন্থী প্যালেস্টাইনিদের পাশে দাঁড়িয়েছে ইয়েমেনের শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুথিরাও। সিরিয়া, ইরানও যুদ্ধে হামাসের পাশে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে যত দিন যাচ্ছে, জটিল হয়ে উঠছে পশ্চিম এশিয়ার ভূ-রাজনীতি। আন্তর্জাতিক কয়েকটি সংগঠনের মতে, গাজ়ায় মৃত্যুর আসল সংখ্যা আরও বেশি। ধ্বংসস্তূপের তলায় এখনও কয়েক হাজার দেহ চাপা পড়ে রয়েছে বলে তাদের আশঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE