Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Shiekh Hasina

‘গণহত্যায় মদত হাসিনা এবং আওয়ামী লীগের’! অভিযোগ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে

বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ জানিয়েছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নিহত নেতা আরিফ আহমেদ সিয়ামের বাবা মহম্মদ বুলবুল কবিরের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী গাজি এমএইচ তামিম আজ বুধবার আবেদনটি দাখিল করেছেন।

শেখ হাসিনা।

শেখ হাসিনা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ২২:৫৫
Share: Save:

কোটা সংস্কার বিরোধী আন্দোলনপর্বে গণহত্যায় মদত দিয়েছেন বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর সরকার ও দলের কর্তারা। বুধবার এই অভিযোগ দায়ের করা হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে!

বাংলাদেশের সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ জানিয়েছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নিহত নেতা আরিফ আহমেদ সিয়ামের বাবা মহম্মদ বুলবুল কবিরের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী গাজি এমএইচ তামিম আজ বুধবার আবেদনটি দাখিল করেছেন। ঢাকায় ট্রাইব্যুনালের আঞ্চলিক দফতরে অভিযুক্তদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আইন অনুযায়ী তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপের আবেদন জানিয়েছেন তামিম।

আবেদনে ঘটনার স্থান হিসেবে ‘সমগ্র বাংলাদেশ’ উল্লেখ করা হয়েছে। ১৫ জুলাই থেকে ৫ অগস্ট পর্যন্ত বিভিন্ন তারিখে নিহত আন্দোলনকারীদের কথা উল্লেখ করা হয়েছে আবেদনে। হাসিনার পাশাপাশি তাঁর মন্ত্রিসভার সদস্য, উচ্চপদস্থ পুলিশ আধিকারিক এবং আওয়ামী লীগ ও তার ছাত্র-যুব শাখার নেতাদের ‘অভিযুক্ত’ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

আবেদনকারী পক্ষের আইনজীবী তামিম প্রথম আলোকে বলেন, ‘‘অভিযোগ–সংবলিত আবেদনটি বুধবার দুপুরে তদন্ত সংস্থায় দাখিল করা হয়েছে। আইনি প্রক্রিয়ায় তদন্ত সংস্থা এখন অভিযোগের তদন্ত করে ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটরের কাছে জমা দেবেন। চিফ প্রসিকিউর আনুষ্ঠানিক অভিযোগ আকারে তা ট্রাইব্যুনালে দাখিল করবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE