Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
US Presidential Election

‘করোনা পরিস্থিতি গোপন করতে চাপ দিয়েছিলেন’, বাইডেনকে নিয়ে বিস্ফোরক ফেসবুক কর্তা জ়াকারবার্গ

আমেরিকান কংগ্রেসকে পাঠানো একটি চিঠিতে মার্ক জ়াকারবার্গ দাবি করেছেন, ‘মেটা’কে দেশে করোনা পরিস্থিতি-সহ নানা বিষয় ‘সেন্সর’ করতে চাপ দিয়েছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন।

(বাঁ দিকে) জো বাইডেন। মার্ক জাকারবার্গ (ডান দিকে)।

(বাঁ দিকে) জো বাইডেন। মার্ক জাকারবার্গ (ডান দিকে)। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১১:৪৩
Share: Save:

দেশে করোনা পরিস্থিতি-সহ নানা বিষয় ‘সেন্সর’ করতে ‘মেটা’কে চাপ দিয়েছিলেন আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট জো বাইডেন! আমেরিকান কংগ্রেসকে পাঠানো একটি চিঠিতে এ বার এমনটাই দাবি করেছেন ফেসবুকের স্রষ্টা মার্ক জাকারবার্গ।

আমেরিকার হাউস প্রতিনিধিকে উদ্দেশ্য করে লেখা ওই চিঠিতে জাকারবার্গ লিখেছেন, ‘‘২০২১ সালে হোয়াইট হাউস-সহ বাইডেন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা করোনা পরিস্থিতি গোপন করার জন্য ‘মেটা’র উপর চাপ সৃষ্টি করতেন। এ ছাড়াও ‘সেন্সর’ করা হত আরও নানা বিষয়। আমরা রাজি না হলে তাঁরা বিরক্ত হতেন। যদিও শেষ পর্যন্ত কোন কন্টেন্ট রাখা হবে, আর কোনটি হবে না, তা আমরাই ঠিক করতাম, কিন্তু এখন বুঝতে পারি, সে সময়ে আমাদের আরও স্পষ্টবাদী হওয়া উচিত ছিল। আমি দুঃখিত। বাইডেন সরকার যা করেছে তা ভুল।’’

জাকারবার্গ আরও জানিয়েছেন, বাইরে থেকে আসা কোনও চাপের মুখেই নিজেদের নিয়মবিধি বদলাবে না মেটা। ভবিষ্যতে এ রকম কোনও ঘটনা ঘটলে তার কড়া বিরোধিতা করবে তারা। এ ছাড়াও তিনি লিখেছেন, ‘‘সে সময় বাইডেনের পরিবারের বিরুদ্ধে উঠেছিল দুর্নীতির অভিযোগ। প্রাথমিক ভাবে জানা যায়, খবরটি ভুয়ো। রাশিয়া এই ভুয়ো খবরটি ছড়াচ্ছে। তখনই খবরটির সত্যতা যাচাই করার জন্য আমরা পোস্টটি সরিয়ে দিই। অথচ পরে আমরা জানতে পারি, খবরটি ছড়ানোয় রাশিয়ার হাত নেই। পোস্টটি সরানোও আমদের অনুচিত হয়েছে। আমরা নিশ্চিত করতে চাই যাতে এমন ঘটনা ভবিষ্যতে না ঘটে। ভবিষ্যতে কোনও বিষয়ের সত্যতা যাচাই করার আগে আমরা পোস্ট সরাব না।’’

তবে কি তাঁর গলায় এ বার ডেমোক্র্যাট বিরোধী সুর? ফেসবুক কর্তা জানাচ্ছেন, না! তিনি কোনও পক্ষে নেই! কারও চাপের মুখে মেটার নিয়মবিধিও বদলাচ্ছেন না তাঁরা। এখন নিরপেক্ষ থাকাই তাঁদের লক্ষ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE