Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Kim Jong Un

‘জাতীয় নিরাপত্তার স্বার্থে পরমাণু অস্ত্রের সংখ্যা বৃদ্ধি করা হবে’! কিমের হুঁশিয়ারি

উত্তর কোরিয়ার প্রতিষ্ঠা দিবসের কর্মসূচিতে কিম বলেন, ‘‘জাতীয় নিরাপত্তার অধিকার নিশ্চিত করার জন্য যে কোনও সময় পরমাণু অস্ত্র সঠিক ভাবে ব্যবহার করার প্রস্তুতি নিতে হবে।’’

কিম জং উন।

কিম জং উন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ২৩:২১
Share: Save:

পশ্চিমী দুনিয়ার হুঁশিয়ারি উপেক্ষা করে পরমাণু অস্ত্রভান্ডার আরও বাড়ানোর ঘোষণা করলেন উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন! মঙ্গলবার তাঁর ঘোষণা, ‘‘আমরা পরমাণু অস্ত্রের সংখ্যা দ্রুতগতিতে বৃদ্ধি করতে চাই। এই উদ্দেশ্যে একটি পারমাণু অস্ত্র নির্মাণনীতি বাস্তবায়নের কাজ শুরু হয়েছে।’’

সম্প্রতি উত্তর কোরিয়া পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছিল। তার পরেই এই ঘোষণা কিমের। প্রসঙ্গত, আমেরিকার সামরিক পর্যবেক্ষণ সংক্রান্ত গবেষণা সংস্থা ‘সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ’-এর উপদেষ্টা এবং সে দেশের জাতীয় নিরাপত্তা পরিষদের পূর্ব এশিয়া বিভাগের প্রাক্তন প্রধান ক্রিস জনস্টোন বছর খানেক আগেই জানিয়েছিলেন, পরমাণু পরীক্ষা ও অস্ত্র নির্মাণের প্রয়োজনীয় উপাদান যথেষ্ট পরিমাণে সংগ্রহ করেছে কিম সরকার।

এর আগে ২০২২ সালের অক্টোবরে ২,০০০ কিলোমিটার পাল্লার পরমাণু অস্ত্র বহনের ক্ষমতাসম্পন্ন ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছিল উত্তর কোরিয়া। তার পরেই কিম বলেছিলেন, ‘‘শত্রুদের মনে করিয়ে দিতে চাই, আমাদের দেশ পরমাণু যুদ্ধের জন্য পুরোপরি প্রস্তুত।’’ মঙ্গলবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ জানিয়েছে, সে দেশের প্রতিষ্ঠা দিবসের কর্মসূচিতে কিম বলেছেন, ‘‘জাতীয় নিরাপত্তার অধিকার নিশ্চিত করার জন্য যে কোনও সময় পরমাণু অস্ত্র সঠিক ভাবে ব্যবহার করার প্রস্তুতি নিতে হবে।’’ একদলীয় উত্তর কোরিয়ার শাসক ‘সেন্ট্রাল কমিটি অব দ্য ওয়ার্কার্স পার্টি অব কোরিয়া’-র নেতৃত্বকেও যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত থাকার বার্তা দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kim Jong Un North Korea Nuclear Weapons
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE