Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Kamala Harris

জল্পনার শেষ, প্রেসিডেন্ট পদের লড়াইয়ে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী কমলাই, কবে নাম ঘোষণা করবে দল?

তবে কূটনীতিকদের মতে, প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়ে শুরু থেকেই বাকিদের তুলনায় এগিয়ে ছিলেন কমলা। বাইডেন নিজে তাঁর নাম প্রস্তাব করেছিলেন। সেই প্রস্তাবেই এবার শিলমোহর পড়ল।

জো বাইডেনের সঙ্গে কমলা হ্যারিস।

জো বাইডেনের সঙ্গে কমলা হ্যারিস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১৩:১৬
Share: Save:

আমেরিকার নির্বাচনকে কেন্দ্র করে চড়ছিল উত্তেজনা। কে হতে চলেছেন ডেমোক্র্যাটদের তরফে প্রেসিডেন্ট পদপ্রার্থী, রবিবার থেকেই এ সব নিয়ে জল্পনা ছিল তুঙ্গে। তার মাঝে মঙ্গলবার সকালে বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বার্তা দিলেন, প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে লড়ার জন্য ডেমোক্র্যাট শিবিরের অন্দরে প্রয়োজনীয় সমর্থন পেয়েছেন তিনি।

তবে বিপুল সমর্থন পেলেও এখনই প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে পাকাপাকিভাবে কমলার নাম ঘোষণা করছে না ডেমোক্র্যাটরা। সে জন্য এখনও সপ্তাহ দু’য়েকের অপেক্ষা। অগস্টের ৭ তারিখ আনুষ্ঠানিক ভাবে পার্টির মনোনয়ন ঘোষণা করা হবে। তা হলে কি এ বার প্রথম বারের জন্য কোনও কৃষ্ণাঙ্গ নারী লড়বেন প্রেসিডেন্ট পদের জন্য? কমলার সঙ্গে ভাইস প্রেসিডেন্ট পদের দৌড়েই বা থাকছেন কে? সব প্রশ্নের উত্তর মিলবে সে দিনই।

ডেমোক্র্যাট নেত্রী মঙ্গলবার নিজের এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘আজ ডেমোক্র্যাটদের তরফে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে লড়ার জন্য পার্টির অন্দরে বিপুল সমর্থন পেয়ে আমি গর্বিত। প্রেসিডেন্ট বাইডেন এবং আরও যাঁরা যাঁরা আমার উপর ভরসা করেছিলেন, তাঁদের প্রত্যেকের কাছে আমি কৃতজ্ঞ।’’

কমলার মতে, দেশকে কয়েক দশক পিছিয়ে নিয়ে যেতে চান ট্রাম্প। মানুষের সমানাধিকার এবং স্বাধীনতা কেড়ে নিতে চায় রিপাবলিকরা। কিন্তু ডোমোক্র্যাটরা গণতন্ত্রের জন্য লড়বে। দেশের প্রতিটি মানুষের অগ্রগতির জন্য লড়বে। সে জন্য যা যা দরকার সব কিছু করতে রাজি তিনি।

আগামী কয়েক মাস ধরে কমলা আমেরিকার বিভিন্ন প্রদেশে ঘুরে ঘুরে দেশের মানুষের সঙ্গে কথা বলবেন। শুধু নিজের পার্টিই নয়, দেশকেও সংগঠিত করার স্বপ্ন দেখছেন তিনি। নভেম্বরে নির্বাচনী লড়াইয়ে ডোনাল্ড ট্রাম্পকে হারানোর বিষয়েও আশাবাদী তিনি, এমনটাই জানাচ্ছেন আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা ভাইস প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, ঘরে-বাইরে চাপের মুখে রবিবারই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়িয়েছিলেন বছর একাশির ‘বৃদ্ধ’ জো বাইডেন। তার আগে নিজের যোগ্য উত্তরসূরি হিসেবে ডেমোক্র্যাট শিবির থেকে বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নাম প্রস্তাব করে গিয়েছেন বাইডেন। তবে বাইডেনের ভারতীয় বংশোদ্ভূত ডেপুটি ছাড়াও ডেমোক্র্যাট দল থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়েছিলেন আরও বেশ কয়েক জন। সম্ভাব্যদের তালিকায় ছিলেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম, মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমার এবং পেনসিলভেনিয়ার গভর্নর জোশ স্যাপিরো। এ ছাড়া আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামা, কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেশার, মেরিল্যান্ডের গভর্নর ওয়েস মুরের নাম নিয়েও গুঞ্জন চলছিল ডেমোক্র্যাট শিবিরের অন্দরমহলে।

তবে কূটনীতিকদের মতে, প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়ে শুরু থেকেই বাকিদের তুলনায় এগিয়ে ছিলেন কমলা। কারণ প্রথমত, বাইডেন নিজে তাঁর নাম প্রস্তাব করেছিলেন। দ্বিতীয়ত, কমলার রাজনৈতিক, প্রশাসনিক ও আইনি অভিজ্ঞতা। কমলা ছিলেন ক্যালিফোর্নিয়ার প্রথম কৃষ্ণাঙ্গ ও প্রথম মহিলা অ্যাটর্নি জেনারেল। শুধু তা-ই নয়, ভারতীয় বংশোদ্ভূত কমলা আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ ও প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্টও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE