Advertisement
০৮ অক্টোবর ২০২৪
Israel-Hezbollah Conflict

লেবাননে ১০ হাজার সেনা পাঠাল ইজ়রায়েল! হিজ়বুল্লার ১৩০টি ডেরা কব্জা, দাবি আইডিএফের

ইজ়রায়েলি সেনার দাবি, হিজ়বুল্লার ১৩০টি ডেরা দখল করা হয়েছে। উত্তর লেবাননে ইজ়রায়েলি সেনাকে বাধার মুখে পড়তে হওয়ায় পাল্টা হামলার জন্য ওই অঞ্চলে সেনা পাঠিয়েছে ইজ়রায়েল।

দক্ষিণ লেবাননে হামলা আরও জোরদার করল ইজ়রায়েল। ছবি: রয়টার্স।

দক্ষিণ লেবাননে হামলা আরও জোরদার করল ইজ়রায়েল। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৪ ১৬:০৪
Share: Save:

লেবাননে হামলা আরও জোরদার করল ইজ়রায়েল। বিমানহানার পাশাপাশি লেবাননে ঢুকে ‘গ্রাউন্ড অপারেশন’ শুরু করে দিয়েছে তারা। বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ইতিমধ্যেই ১০ হাজার সেনাকে সামরিক অভিযানে মোতায়েন করা হয়েছে। ফলে পরিস্থিতি সংঘর্ষের গতিপ্রকৃতি যে আরও বদলাতে চলছে, তা নিয়ে নানা মহলে আলোচনা শুরু হয়ে গিয়েছে।

ইজ়রায়েলি সেনার দাবি, হিজ়বুল্লার ১৩০টি ডেরা দখল করা হয়েছে। উত্তর লেবাননে ইজ়রায়েলি সেনাকে বাধার মুখে পড়তে হওয়ায় পাল্টা হামলার জন্য ওই অঞ্চলে সেনা পাঠিয়েছে ইজ়রায়েল। কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ৬ অক্টোবর ১০ হাজার সেনাকে লেবাননে পাঠানো হয়েছে। আগে থেকেই সেখানে আরও সেনা পাঠানো হয়েছিল। এ বার তাদের সঙ্গে যোগ দিল আরও ১০ হাজার সেনা। ফলে আলোচনা শুরু হয়ে গিয়েছে যে, তা হলে কি এ বার পুরো শক্তি লাগিয়ে হিজ়বুল্লার বিরুদ্ধে নামার প্রস্তুতি নিয়ে ফেলল ইজ়রায়েল?

মঙ্গলবার ইজ়রায়েলি সেনা দাবি করেছে, সোমবার বিমানহামলায় হিজ়বুল্লার আরও এক শীর্ষস্থানীয় নেতা সুহেল হুসেন হুসেইনি নিহত হয়েছে। যদিও হিজ়বুল্লার তরফে এখনও এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া আসেনি। তাদের আরও দাবি, দক্ষিণ লেবাননে এক ঘণ্টার মধ্যে হিজ়বুল্লার ১২০টি ডেরা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। সোমবার থেকে দক্ষিণ লেবাননে হামলা আরও জোরদার করেছে ইজ়রায়েল। উত্তর লেবাননেও এ বার পদাতিক বাহিনী দিয়ে হামলার ক্ষিপ্রতা আরও বৃদ্ধি করার লক্ষ্যে ১০ হাজার সেনা মোতায়েন করল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hezbollah Conflict Lebanon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE